বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২য় বার CBI দফতরে হাজিরা পার্থর, উপদেষ্টা কমিটির নিয়ন্ত্রণ নিয়ে জানতে চায় CBI
সিবিআই দফতরে পার্থ চট্টোপাধ্যায় । ফাইল ছবি।

২য় বার CBI দফতরে হাজিরা পার্থর, উপদেষ্টা কমিটির নিয়ন্ত্রণ নিয়ে জানতে চায় CBI

  • প্রথমদিন সিবিআই দফতরে হাজিরা দিয়ে পার্থ চট্টোপাধ্যায় গোয়েন্দাদের যে সমস্ত উত্তর দিয়েছিলেন তাতে একেবারে সন্তুষ্ট নন তদন্তকারী গোয়েন্দারা। সে কারণে আজ দ্বিতীয়বারের জন্য তাঁকে ডেকে পাঠানো হয়।

এসএসসি দুর্নীতি মামলায় সিবিআইয়ের কাছে দ্বিতীয়বার হাজিরা দিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। দ্বিতীয় বার হাজিরা দেওয়ার পর এসএসসির উপদেষ্টা কমিটি নিয়ে তথ্য জানতে চেয়েছে সিবিআই। আজ নির্ধারিত সময়ে নিজাম প্যালেসে সিবিআইয়ের অফিসে হাজিরা দেন পার্থ চট্টোপাধ্যায়। সেই উদ্দেশ্যে আজ সকালেই পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী তার বাড়িতে গিয়ে দেখা করেন এবং বেশ কিছু পরামর্শ দেন।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, প্রথমদিন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন উপদেষ্টা কমিটির ওপর তার কোনও নিয়ন্ত্রণ নেই। এ সম্পর্কে তাঁর জানা ছিল না। সিবিআই সূত্রের খবর, আজও পার্থ চট্টোপাধ্যায়কে উপদেষ্টা কমিটি এবং নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে জিজ্ঞাসাবাদ চালাচ্ছেন সিরিআইয়ের আধিকারিকরা। প্রথমদিন সিবিআই দফতরে হাজিরা দিয়ে পার্থ চট্টোপাধ্যায় গোয়েন্দাদের যে সমস্ত উত্তর দিয়েছিলেন তাতে একেবারে সন্তুষ্ট নন তদন্তকারী গোয়েন্দারা। সে কারণে আজ দ্বিতীয়বারের জন্য তাঁকে ডেকে পাঠানো হয়। সিবিআই সূত্রের খবর, উপদেষ্টা কমিটি কে নিয়ন্ত্রণ করত, কার নির্দেশে এই নিয়োগ হয়েছিল সেসব বিষয়ে পার্থ চট্টোপাধ্যায়ের কাছে জানতে চাইছেন তদন্তকারীরা। এছাড়াও পার্থ চট্টোপাধ্যায় এবং প্রাক্তন শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর আয়কর সংক্রান্ত তথ্য জানতে চেয়েছে সিবিআই। সে ক্ষেত্রে তাদের সম্পত্তির হিসাব খতিয়ে দেখে তাতে আয় বহির্ভূত সম্পত্তি রয়েছে কিনা সে বিষয়টিও খতিয়ে দেখতে চাইছেন তদন্তকারীরা।

দুই মন্ত্রীর পাঁচ বছরের আয়করের নথি চাওয়ার পাশাপাশি কোন কোন সম্পত্তির হিসেবে তাঁরা আয়কর জমা দিয়েছেন তা নিয়েও তথ্য জানতে চেয়েছে সিবিআই। পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রীর মৃত্যুর পর তাঁর স্মৃতিতে একটি স্কুল তৈরি করা হয়েছে। সেই টাকা কোথা থেকে এল তা নিয়ে প্রশ্ন তুলেছেন সিপিএম। এই অবস্থায় পার্থর আত্মীয়-স্বজনের সম্পত্তি সংক্রান্ত হিসেবও চেয়ে পাঠিয়েছে সিবিআই। সব মিলিয়ে চরম অস্বস্তিতে রয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এরপরেও সিবিআই তাঁর উত্তরে সন্তুষ্ট না হলে তাকে পুনরায় ফের তলব করতে পারে সিবিআই।

বন্ধ করুন