বাড়ি > বাংলার মুখ > কলকাতা > রাস্তা থেকে ভ্যানিশ বেসরকারি বাস, সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলে পথচলতি জনতা
ভাড়া না-বাড়ালে চলবে না বাস। বারাসতে বাসের সামনে বসে পড়েছেন মালিকরা।
ভাড়া না-বাড়ালে চলবে না বাস। বারাসতে বাসের সামনে বসে পড়েছেন মালিকরা।

রাস্তা থেকে ভ্যানিশ বেসরকারি বাস, সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলে পথচলতি জনতা

  • সোমবার সকালে বারাসত বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল শুরু হলেও পরে তা বন্ধ করে দেন বাসমালিকরা। বাসের সামনে বসে পড়েন তাঁরা। এর পরই শ্রমিকদের সঙ্গে মালিকদের বিবাদ বেঁধে যায়।

গণপরিবহনের উপযুক্ত ব্যবস্থা না করেই অফিস-কাছারি খুলে দেওয়ায় রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিল সাধারণ মানুষ। সরকার ভাড়াবৃদ্ধির দাবি না-মানায় সোমবার থেকে বাস বন্ধ হয়ে গিয়েছে প্রায় সমস্ত রুটে। যার ফলে সকালে অফিসের পথে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়েন নিত্যযাত্রীরা। একই ছবি দেখা যায় উত্তর ২৪ পরগনার বারাসত বাসস্ট্যান্ডেও। সেখানে বাস চালানো নিয়ে শ্রমিক – মালিকদের মধ্যে রীতিমতো বিবাদ বেঁধে যায়। 

সোমবার সকালে বারাসত বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল শুরু হলেও পরে তা বন্ধ করে দেন বাসমালিকরা। বাসের সামনে বসে পড়েন তাঁরা। এর পরই শ্রমিকদের সঙ্গে মালিকদের বিবাদ বেঁধে যায়। শ্রমিকদের দাবি, অতিরিক্ত মুনাফার জন্য সরকারকে ব্ল্যাকমেল করছেন বাসমালিকরা। মালিকদের পালটা দাবি, বর্তমান পরিস্থিতিতে রোজ ঘর থেকে টাকা দিয়ে বাস চালাতে হচ্ছে। তা বোঝার ক্ষমতা নেই শ্রমিকদের। 

বাস বন্ধ হয়ে যাওয়ায় মাথায় আকাশ ভেঙে পড়ে যাত্রীদের। বাসস্ট্যান্ডে বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। সরকারি বাস চললেও তাতে যাত্রীর সংখ্যার তুলনায় নিতান্ত কম। এই পরিস্থিতিতে অব্যবস্থার জন্য সরকারকে কাঠগড়ায় তোলেন বিক্ষোভকারীরা। বিকাশ মুখোপাধ্যায় নামে এক নিত্যযাত্রী জানান, সেক্টর ফাইভে তথ্যপ্রযুক্তি সংস্থায় সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের কাজ করি। আমাকে অফিস যেতেই হয়। লকডাউনের মধ্যে অফিস গাড়ির ব্যবস্থা করেছিল। বাস চলাচল শুরু হওয়ায় সেই সুবিধা আর পাই না। এখন অফিসকে কী করে বোঝাবো রাস্তার কী অবস্থা। ট্রেন যখন বন্ধ বাসমালিকদের সঙ্গে কথা না বলে কেন অফিস – কাছারি খোলার অনুমতি দিলেন মুখ্যমন্ত্রী? 

শুভাশিস সান্যাল নামে আরেক যাত্রীর কথায়, সরকারের কোনও দায়িত্বজ্ঞান নেই। তাই মানুষকে এমন বিপদের মধ্যে ফেলেছে তারা। বাস না-চালিয়ে অফিস খোলার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। এবার আমাদের যন্ত্রণা আমাদেরই পোহাতে হবে। বৃষ্টি বাদলা মাথায় নিয়ে গন্তব্যে পৌঁছনো যে কী যন্ত্রণা তা উনি কী করে বুঝবেন?

 

বন্ধ করুন