বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পয়লা বৈশাখেই হতে পারে বড় প্রতারণা, সতর্ক করছেন পুলিশ ও বিশেষজ্ঞরা

পয়লা বৈশাখেই হতে পারে বড় প্রতারণা, সতর্ক করছেন পুলিশ ও বিশেষজ্ঞরা

সাইবার প্রতারণার ছক।

এই নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করছেন পুলিশ কর্তারা এবং প্রযুক্তি বিশেষজ্ঞরা।

দু’‌দিন আগে ম্যাজিক পেন নিয়ে সতর্কবার্তা জারি করেছিল রাজ্য পুলিশ। এবার পয়লা বৈশাখ বাঙালির অন্যতম বড় উৎসব। এই দিনে উপহার দেওয়ার এবং পাওয়ার বিষয় থাকে। আর এই সুযোগকে কাজে লাগাতে পারে সাইবার প্রতারকরা। এই নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করছেন পুলিশ কর্তারা এবং প্রযুক্তি বিশেষজ্ঞরা।

ঠিক কীভাবে হতে পারে প্রতারণা? সাইবার বিশেষজ্ঞ সংস্থা আইইএম ল্যাবসের চিফ টেকনোলজি অফিসার ঋত্বিক লাল বলেন, ‘‌উৎসবের আগে বহুমূল্য উপহার প্রাপ্তি বা লটারির অর্থপ্রাপ্তির এসএমএস আসতে পারে মোবাইল নম্বরে। পয়লা বৈশাখ অফারের কথা ভেবেও সেসব মেসেজকে সত্যি বলে ভাবতে পারেন কেউ কেউ। মেসেজগুলির লিঙ্কে ক্লিক করলেই ব্যবহারকারীর সমস্ত তথ্য চলে আসবে সাইবার অপরাধীদের হাতে। ব্যস, তারপর ফাঁকা করে দেওয়া হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

কাদেরকে টার্গেট করা হয়েছে?‌ পুলিশ সূত্রে খবর, এই প্রতারণার জন্য সবচেয়ে বেশি টার্গেট করা হচ্ছে বাড়ির মহিলা এবং প্রবীণ নাগরিকদের। কারণ, সরল বিশ্বাসে এই সমস্ত মেসেজকে তাঁরা সত্যি ভেবে বসতে পারেন। আর তাতেই শেষ হয়ে যেতে পারে জীবনের সমস্ত সঞ্চয়। এমনই গোপন সূত্রে খবর পেয়েছেন পুলিশের কর্তারা।

কী বার্তা পুলিশ এবং প্রযুক্তি বিশেষজ্ঞদের?‌ এই বিষয়ে তাঁদের সচেতনতা বার্তা হল, অচেনা কোনও সংস্থার প্রাইজ বা ডিলে সাড়া না দেবেন না। অচেনা কোনও বিক্রেতার কাছ থেকে জিনিস কিনবেন না। কারও সঙ্গে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি শেয়ার করবেন না। এমনকী, সোশ্যাল মিডিয়া প্রোফাইলও প্রাইভেট বা লক করে রাখার সুপারিশ করা হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

লুকিয়ে স্ত্রী আর তাঁর বসের কথা শুনতেন স্বামী, সেখান থেকেই আয় হল ২৩ কোটি ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে ৩ নয়া 'সংহিতা', মুছে যাচ্ছে ব্রিটিশ আমলের নিয়ম বাঁ-হাতি ব্যাটার হিসেবে এক টেস্ট সিরিজে সর্বোচ্চ রান, ভাঙলেন সৌরভ, গৌতমের নজির গাইবেন অরিজৎ-রিয়ানা, আম্বানি-পুত্রের প্রাক-বিয়ের উৎসবে শামিল হবেন শাহরুখ-সলমন গঙ্গাস্নান করতে যাওয়ার পথে ট্রাক্টর পড়ল পুকুরে, মৃত ১৫, কোথায় হল এই দুর্ঘটনা? জিমেল নাকি বন্ধ হয়ে যাচ্ছে? অনেকেই বলছেন এই কথা, গুগল জানাল নিজেদের সিদ্ধান্ত খালিস্তানি ভিডিয়ো ‘ফেক’, এডিট করে কণ্ঠস্বর বসানো হয়েছে: শুভেন্দু স্কুলে পড়াকালীন ডাকাতের থেকে প্রেম প্রস্তাব পান রিমঝিম! তারপর? অঞ্চল সভাপতির পদ থেকে অপসারিত শাহজাহানের ভাই সিরাজ, দায়িত্বে এলেন অজিত ‘প্রভাবশালী’! মিলছে না জামিন,পরিবারের অনুরোধে বালুকে মন্ত্রীত্ব থেকে সরান মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.