বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ২৫ বছর পর মাটির তলায় নতুন স্টেশন পাচ্ছে কলকাতা, রবিবার উদ্বোধন ফুলবাগান স্টেশনের
ফুলবাগান স্টেশনের অন্দরমহল
ফুলবাগান স্টেশনের অন্দরমহল

২৫ বছর পর মাটির তলায় নতুন স্টেশন পাচ্ছে কলকাতা, রবিবার উদ্বোধন ফুলবাগান স্টেশনের

  • জানা গিয়েছে, রবিবার বিকেল ৪টে নাগাদ স্টেশনটির উদ্বোধন হবে। সোমবার থেকে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত চলবে মেট্রো। নতুন মেট্রো স্টেশনটি চালু হলে সেটি হবে কলকাতার ১৬তম ভূগর্ভস্থ মেট্রো স্টেশন।

কথা রাখতে চলেছে ইস্ট – ওয়েস্ট মেট্রো। রবিবারই চালু হতে চলেছে ফুলবাগান স্টেশন। রবিবার উদ্বোধন হবে নতুন এই স্টেশনের। সোমবার থেকে স্টেশনটি ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

ইস্ট – ওয়েস্ট মেট্রোর প্রথম ভূগর্ভস্থ স্টেশন ফুলবাগান। গত ফেব্রুয়ারিতে ইস্ট ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের সময় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছিলেন পুজোর আগেই ফুলবাগান স্টেশনটি চালু করার চেষ্টা করবেন তাঁরা। সেই মতো কোমর বেঁধে নেমে পড়েন রেলের আধিকারিকরা। 

কয়েকদিনের মধ্যেই ভূগর্ভস্থ পথে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হয়। লকডাউনের মধ্যেও বন্ধ ছিল না কাজ। এরই মধ্যে স্টেশনটির অডিট সেরে ফেলেন রেলের সেফটি কমিশনার। মিলে যায় ছাড়পত্র। তাহলে আর দেরি কেন? তাই আনলক ফাইভের শুরুতেই চালু হচ্ছে ইস্ট – ওয়েস্ট মেট্রোর নতুন স্টেশন।

জানা গিয়েছে, রবিবার বিকেল ৪টে নাগাদ স্টেশনটির উদ্বোধন হবে। সোমবার থেকে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত চলবে মেট্রো। নতুন মেট্রো স্টেশনটি চালু হলে সেটি হবে কলকাতার ১৬তম ভূগর্ভস্থ মেট্রো স্টেশন। মেট্রো সূত্রে জানা গিয়েছে, শনিবার যাত্রী পরিষেবার মক ড্রিল করবে তারা।  

ফুলবাগান মেট্রো স্টেশন চালু হলে ইস্ট – ওয়েস্ট মেট্রোর ট্রেন চলবে প্রায় শিয়ালদা পর্যন্ত। লাইন বদলাতে ট্রেনগুলিকে সুড়ঙ্গ দিয়ে যেতে হবে শিয়ালদায়। তবে শিয়ালদা স্টেশনের কাজ বাকি থাকায় এখনো পরিষেবা চালুর কোনও পরিকল্পনা নেই সেখানে। নতুন স্টেশন চালু হলে কলকাতায় মেট্রো পথের মোট দৈর্ঘ্য হবে প্রায় ৩৫ কিলোমিটার।

২৫ বছর আগে কলকাতায় শেষ ভূগর্ভস্থ মেট্রো স্টেশন হিসাবে উদ্বোধন হয়েছিল মহাত্মা গান্ধী রোড স্টেশনের। 

 

বন্ধ করুন