বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Jadavpur University ragging: JU-তে বিশেষভাবে সক্ষম পড়ুয়াকে র‌্যাগিংয়ের অভিযোগ, নড়েচড়ে বসেছে প্রশাসন

Jadavpur University ragging: JU-তে বিশেষভাবে সক্ষম পড়ুয়াকে র‌্যাগিংয়ের অভিযোগ, নড়েচড়ে বসেছে প্রশাসন

 যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধ্যায় নিউ ব্লক হস্টেলে। আক্রান্ত পড়ুয়া আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ছাত্র। তিনি স্বল্প দৃষ্টিসম্পন্ন পড়ুয়া। ওই ছাত্র জি সি সেন ছাত্রাবাসের আবাসিক। অভিযোগ, পরীক্ষার অনুলেখকের খোঁজে নিউ ব্লক হস্টেলের এক বন্ধুর ঘরে গিয়েছিলেন ওই পড়ুয়া।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে র‌্যাগিংয়ের অভিযোগ উঠল। বিশ্ববিদ্যালয়ের বিশেষভাবে সক্ষম এক পড়ুয়াকে র‌্যাগিং করা হয়েছে বলে অভিযোগ। এমন অভিযোগ উঠতেই নড়েচড়ে বসেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত ছাত্রকে হোস্টেলে ঢুকতে নিষেধ করা হয়েছে। এ বিষয়ে আজ বুধবার অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের বৈঠক হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধ্যায় নিউ ব্লক হস্টেলে। আক্রান্ত পড়ুয়া আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে স্নাতক স্তরের তৃতীয় বর্ষের ছাত্র। তিনি স্বল্প দৃষ্টিসম্পন্ন পড়ুয়া। ওই ছাত্র জি সি সেন ছাত্রাবাসের আবাসিক। অভিযোগ, পরীক্ষার অনুলেখকের খোঁজে নিউ ব্লক হস্টেলের এক বন্ধুর ঘরে গিয়েছিলেন ওই পড়ুয়া। সেখানে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক প্রাক্তন ছাত্র তাকে ধাক্কাধাক্কি ও মারধর করে। এছাড়াও হস্টেলের আরও কয়েকজন আবাসিকও তাকে মারধর করে এবং হস্টেল থেকে বার করে দেওয়ার চেষ্টা করে বলে অভিযোগ। আক্রান্ত ছাত্রের অভিযোগ, ঘটনার সময় অভিযুক্তরা স্বাভাবিক অবস্থায় ছিল না। এই পরিস্থিতিতে কোনওভাবে তার এক বন্ধু তাকে হস্টেল থেকে বাইরে নিয়ে আসে।

ঘটনায় উপাচার্যকে লিখিতভাবে অভিযোগ জানায় বিশ্ববিদ্যালয়ের ‘ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজএবিলিটিজ’। উল্লেখ্য, নিউ ব্লকে বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের উপর র‌্যাগিংয়ের ঘটনা নতুন কিছু নয়। এর আগেও তাদের একাধিবার মারধর করা হয়েছে বলে অভিযোগ। উপাচার্যের কাছে তার প্রতিকারের দাবি জানিয়েছেন বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা। ফোরাম উপাচার্যকে অভিযোগ জানানোর পাশাপাশি ইউজিসির হেল্পলাইনেও অভিযোগ জানিয়েছে। ফোরামের যুগ্ম আহ্বায়ক সুরজ ঝা অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। এছাড়াও বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের নিরাপত্তার দাবি জানিয়ে আজ উপাচার্যর দফতরে যাবেন বলে জানিয়েছেন। এ বিষয়ে উপাচার্য সুরঞ্জন দাস জানান, অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে, এটি দুর্ভাগ্যজনক। ডিন অব স্টুডেন্টস রজত রায় বলেন, অভিযুক্ত ছাত্রকে হস্টেলে ঢুকতে নিষেধ করা হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

কেএমডিএ–হিডকো’‌কে শোকজ করল পরিবেশ আদালত, চাপ বাড়ল রাজ্য সরকারের 'অপমানজনক...' স্ক্যাম ৩-এর ঘোষণা হতেই সাহারা পরিবারের রোষের মুখে হংসল মেহতা!কেন? ট্রেনের অপরিচ্ছন্ন টয়লেট নিয়ে চিন্তা? এই নম্বরে ফোন করুন INDIA ঠিক করে ফেলেছে কে প্রধানমন্ত্রী হবে, পঞ্চম দফার আগে দাবি উদ্ধব ঠাকরের ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট 'আমায় কেটে দু'টুকরো করে দিক' নির্বাচনের দুদিন আগে হঠাৎ কী হল রচনার? স্বাতীকে ‘হেনস্থা করায়’ কেজরির সহায়ককে ধরল পুলিশ! নিয়োগ মামলার ভয় দেখা সহশিল্পীদের সঙ্গে দাঁড়িয়ে থাকা ছেলেটির গানে মুগ্ধ আজ গোটা বিশ্ব, চিনতে পারছেন? ‘‌বামফ্রন্ট সরকারের আমলেও টাকা দিয়ে চাকরি হয়েছিল’‌, ভোট মরশুমে বিস্ফোরক দিলীপ কলকে ফুলের গাছ বাড়ির কোন দিকে লাগানো শুভ? সমৃদ্ধি পেতে বাস্তু টিপস দেখে নিন

Latest IPL News

২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.