বাড়ি > বাংলার মুখ > কলকাতা > বেসরকারি হাসপাতালের বিলে লাগাম চেয়ে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট

বেসরকারি হাসপাতালের বিলে লাগাম চেয়ে হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

  • আবেদনকারীর দাবি, করোনা চিকিৎসার জন্য রাজ্য সরকার যে সমস্ত হাসপাতাল অধিগ্রহণ করেছে সেখানে রোগীদের অস্বাভাবিক বিল ধরানো হচ্ছে।

বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার বেলাগাম বিল বন্ধে হাইকোর্টের দ্বারস্থ হলেন এক ব্যক্তি। এক জনস্বার্থ মামলায় গৌতম পুরকাইত নামে ওই ব্যক্তি দাবি করেছেন, করোনা চিকিৎসার জন্য রোগীদের কাছ থেকে যথেচ্ছ টাকা দাবি করছে বেসরকারি হাসপাতালগুলি। সঙ্গে কোনও প্রশ্ন করলেই জুটছে দুর্ব্যবহার। আগামী ৭ অগাস্ট হাইকোর্টের প্রধান বিচারপতি টিভিএন রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে। 

আবেদনকারীর দাবি, করোনা চিকিৎসার জন্য রাজ্য সরকার যে সমস্ত হাসপাতাল অধিগ্রহণ করেছে সেখানে রোগীদের অস্বাভাবিক বিল ধরানো হচ্ছে। যার ফলে ঘটি-বাটি বিক্রি করতে হচ্ছে রোগীদের। সঙ্গে আবেদনকারীর দাবি, সরকারের নির্দেশ মেনে খালি বেডের সংখ্যা প্রকাশ করছে না বেসরকারি হাসপাতালগুলি। বেড খালি থাকলেও ভর্তি নেওয়া হচ্ছে না রোগীদের। যার ফলে পথেই মৃত্যু হচ্ছে তাঁদের। 

বেসরকারি হাসপাতালগুলিকে রাজ্য সরকার সতর্ক করলেও তারা তা মানছে না। করোনা চিকিৎসার যাবতীয় ব্যয়ভার তারা চাপিয়ে দিচ্ছে রোগীর ওপর। এর বিরুদ্ধে বেসরকারি হাসপাতালগুলির জন্য বিলের বিধিনিয়ম বেঁধে দেওয়ার দাবি জানিয়েছেন আবেদনকারী। 

করোনা চিকিৎসার জন্য এপ্রিল থেকেই একাধিক বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করা শুরু করেছিল রাজ্য সরকার। সেই সমস্ত হাসপাতালে নির্দিষ্ট সংখ্যক শয্যায় বিনামূল্যে করোনার চিকিৎসা পাওয়ার কথা রোগীদের। অভিযোগ, তার পরেও রোগীদের হাতে বিল ধরাচ্ছে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ।

বন্ধ করুন