বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভবানীপুরে উপনির্বাচন ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের হল মামলা
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

ভবানীপুরে উপনির্বাচন ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের হল মামলা

  • রাজ্যে ৫ আসনে উপনির্বাচন বকেয়া থাকলেও শুধুমাত্র ভবানীপুরেই নির্বাচন ঘোষণা করা হল কেন?

ভবানীপুরে বিধানসভা উপনির্বাচন ঘোষণার কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে দায়ের হল মামলা। মামলাটি গ্রহণ করেছে আদালত। সায়ন বন্দ্যোপাধ্যায় নামে এক আইনজীবীর দায়ের করা এই জনস্বার্থ মামলার শুনানি হতে পারে বৃহস্পতিবার।

মামলাকারীর অভিযোগ, ভবানীপুরে উপনির্বাচন করাতে মুখ্যসচিবকে ব্যবহার করেছেন মুখ্যমন্ত্রী। রাজ্যে ৫ আসনে উপনির্বাচন বকেয়া থাকলেও শুধুমাত্র ভবানীপুরেই নির্বাচন ঘোষণা করা হল কেন? মুখ্যসচিবের কাছে রাজ্যের সমস্ত নাগরিকের অধিকার সমান গুরুত্বপূর্ণ হওয়ার কথা। কিন্তু এমন কী হল যাতে ভবানীপুরের মানুষের জনপ্রতিনিধি নির্বাচন নিয়ে বাড়তি তৎপর হলেন তিনি। না কি ব্যক্তিবিশেষের জন্য তাঁর এই তৎপরতা?

বলে রাখি, ভবানীপুরে উপনির্বাচন করানো বিশেষ প্রয়োজনীয় বলে নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানে তিনি উল্লেখ করেন, ওই আসন থেকে প্রতিদ্বন্দিতা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দিষ্ট সময়ের মধ্যে সেখানে নির্বাচন না হলে রাজ্যে সাংবিধানিক সংকট তৈরি হতে পারে বলেও মন্তব্য করেছিলেন তিনি। মুখ্যসচিবের এই চিঠি নিয়েই উঠছে প্রশ্ন। নির্বাচনে একটি রাজনৈতিক দলের তরফে কে প্রার্থী হবেন তা মুখ্যসচিব আগাম জানলেন কী করে? না কি শাসককে তুষ্ট করতেই তাঁর এই চিঠি? আদালতে এসব নিয়েই সওয়াল জবাব হবে প্রধান বিচারপতির এজলাসে।

 

বন্ধ করুন