New Delhi: Prime Minister Narendra Modi interacts with the Central Ministers about COVID-19 via video conference, in New Delhi, Monday, April 6, 2020.  (PIB/PTI Photo)  (PTI06-04-2020_000193B) (PTI)
New Delhi: Prime Minister Narendra Modi interacts with the Central Ministers about COVID-19 via video conference, in New Delhi, Monday, April 6, 2020. (PIB/PTI Photo) (PTI06-04-2020_000193B) (PTI)

দরকার হলে সাংসদের বেতন আরও কমান, কিন্তু MPLAD বন্ধ করবেন না, মোদীকে সুদীপ

  • সঙ্গে রাজ্যের আর্থিক দাবিদাওয়া প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দিয়েছেন লোকসভায় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রীর সঙ্গে সংসদের বিভিন্ন দলের পরিষদীয় দলনেতাদের ভিডিয়ো কনফারেন্সিংয়ে MPLAD স্থগিত রাখার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ জানাল তৃণমূল। সঙ্গে রাজ্যের আর্থিক দাবিদাওয়া প্রধানমন্ত্রীকে স্মরণ করিয়ে দিয়েছেন লোকসভায় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

বুধবার দুপুরে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে কলকাতা থেকে সুদীপবাবু বৈঠকে যোগ দেন। পরে তিনি বলেন, 'আমি প্রধানমন্ত্রীকে MPLAD স্থগিত না করার জন্য অনুরোধ করেছি। সাংসদরা এই অর্থের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় কিছু করার সুযোগ পান। দরকারে সাংসদের বেতন আরও কমানো যেতে পারে। তেমন হলে আমাদের বেতন বন্ধ করে দেওয়া হোক। কিন্তু MPLAD চালু থাকা দরকারি।

গতকাল কেন্দ্রীয় মন্ত্রিসভা এক অধ্যাদেশ জারি করে ২ বছরের জন্য MPLAD স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে সরকারের কোষাগারে ৭,৯০০ কোটি টাকা বাঁচবে।

এছাড়া কেন্দ্রের আর্থিক দাবিদাওয়া প্রধানমন্ত্রীকে মনে করিয়েছেন সুদীপবাবু। তিনি বলেন, 'রাজ্য সরকার কেন্দ্রকে তার আর্থিক দাবি জানিতে ৮টি চিঠি দিয়েছে। এছাড়া মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে করোনা মোকাবিলায় ২৫,০০০ কোটি টাকার প্যাকেজ দাবি করেছেন। সঙ্গে রাজ্যের বকেয়া ৩৬,০০০ কোটি টাকা মিটিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছি।' রাজ্যকে ঋণ শোধ করতে প্রতি বছর যে ৫৬,০০০ কোটি টাকা মেটাতে হয় তাও মকুবের আবেদন জানিয়েছেন সুদীপবাবু।

বলে রাখি, প্রথমে এই বৈঠকে যোগ দেবে না বলে জানিয়েছিল তৃণমূল। মঙ্গলবার মত বদলায় তারা। দলের তরফে জানানো হয়, প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্সিংয়ে যোগ দেবেন সুদীপ বন্দ্যোপাধ্যায়।


বন্ধ করুন