বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের নয়া ক্যাম্পাসের উদ্বোধন মোদীর, যোগ মমতারও
চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের নয়া ক্যাম্পাসের উদ্বোধন মোদীর, যোগ মমতারও (ছবি সৌজন্যে এএআই/টুইটার)
চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের নয়া ক্যাম্পাসের উদ্বোধন মোদীর, যোগ মমতারও (ছবি সৌজন্যে এএআই/টুইটার)

চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের নয়া ক্যাম্পাসের উদ্বোধন মোদীর, যোগ মমতারও

  • অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ছিলেন বাংলার চার কেন্দ্রীয় মন্ত্রী – ডঃ সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক এবং জন বার্লা।

চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের নতুন ক্যাম্পাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাছাড়া অনলাইন মাধ্যমে এই অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ছিলেন বাংলার চার কেন্দ্রীয় মন্ত্রী – ডঃ সুভাষ সরকার, শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক এবং জন বার্লা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের বক্তব্য শুরুর সময় রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নামও উল্লেখ করেছিলেন।

চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের নতুন ক্যাম্পাসের উদ্বোধনের অনুষ্ঠানে মোদীর আমন্ত্রণ পেয়ে মুখ্যমন্ত্রী মমতা ধন্যবাদ জ্ঞাপন করেছিলেন এর আগে। মমতা বলেন এই হাসপাতালটি মমতার মনের খুব কাছের। কারণ কলেজের দিনগুলিতে (যোগমায়া দেবী কলেজে পড়াকালীন) এই কলেজের আশেপাশেই থাকতেন তিনি। পাশাপাশি মমতা জানান, হাসপাতালের এই নতুন ক্যাম্পাস নির্মাণে রাজ্য সরকারও ২৫ শতাংশ অর্থ প্রদান করেছে।

জানা গিয়েছে, ইনস্টিটিউটের নতুন ক্যাম্পাসটি ৫৩০ কোটি টাকারও বেশি ব্যয়ে তৈরি করা হয়েছে। যার মধ্যে প্রায় ৪০০ কোটি কেন্দ্র দিয়েছে এবং অবশিষ্ট পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্র-রাজ্য ৭৫:২৫ অনুপাতে এই ক্যাম্পাস তৈরিতে অর্থ প্রদান করেছে। এই নতুন ক্যাম্পাসে ক্যান্সার নির্ণয়, স্টেজিং, চিকিত্সার জন্য ৪০০ শয্যার রয়েছে। নিউক্লিয়ার মেডিসিন (PET), ৩.০ টেসলা এমআরআই, এন্ডোস্কোপি স্যুট এবং রেডিওনিউক্লাইড থেরাপি ইউনিটের মতো আধুনিক সুবিধাগুলিও আছে এই নতুন ক্যাম্পাসে। এই ক্যাম্পাসে ১০টি অপারেশন থিয়েটারও আছে। হাসপাতালের এই নয়া ক্যাম্পাসের ফলে পূর্ব ভারতের ক্যান্সার রোগীদের আর চিকিত্সার জন্য মুম্বই দৌড়তে হবে না।

 

বন্ধ করুন