বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ছুটতে হবে না মুম্বইয়ে, শুক্রবার রাজ্যে ক্যানসার হাসপাতালের উদ্বোধন করবেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি) (PTI)

ছুটতে হবে না মুম্বইয়ে, শুক্রবার রাজ্যে ক্যানসার হাসপাতালের উদ্বোধন করবেন মোদী

ওয়াকিবহাল মহলের মতে, নতুন এই ক্যাম্পাস চালু হলে ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে ভার অনেকটাই লাঘব হবে।

শুক্রবার চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ক্যাম্পাসটি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এর ফলে ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে পূর্ব ও উত্তর–পূর্ব ভারতের মানুষ অনেকটাই উপকৃত হবেন। চিকিৎসার জন্য ছুটতে হবে না মুম্বইয়ে।

জানা গিয়েছে, আগামিকাল দুপুর ১টায় ভিডি.ো কনফারেন্সের মাধ্যমে চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এই ক্যাম্পাসটি তৈরি করতে ৫৩০ কোটি টাকারও বেশি খরচ হয়েছে। এর মধ্যে ৪০০ কোটি টাকা দিয়েছে কেন্দ্রীয় সরকার। বাকি টাকা দিয়েছে রাজ্য সরকার। ক্যানসার ইনস্টিটিউটের নতুন এই ক্যাম্পাসটি ৪৬০ শয্যা বিশিষ্ট। নতুন এই ক্যাম্পাসে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে অত্যাধুনিক চিকিৎসার সরঞ্জাম ব্যবহার করা হয়েছে। নিউক্লিয়ার মেডিসিন, ৩.‌০ টেসলা এমআরআই, ১২৮ স্লাইস সিটি স্ক্যানের মতো অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। আগামিদিনে ক্যানসার চিকিৎসার গবেষণাক্ষেত্রেও এই ইনস্টিটিউট অগ্রণী ভূমিকা পালন করবে বলেই মনে করা হচ্ছে।

এর আগে বেশ কয়েক বছর ধরেই কলকাতায় এই ক্যানসার ইনস্টিটিউট ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা নিয়ে আসছে। দিনে দিনে যেভাবে এই ইনস্টিটিউটে ক্যানসার রোগীর আসা বাড়ছিল, তাতে এই প্রতিষ্ঠানের সম্প্রসারনের প্রয়োজনীয়তা দেখা দিচ্ছিল। ওয়াকিবহাল মহলের মতে, নতুন এই ক্যাম্পাস চালু হলে ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে ভার অনেকটাই লাঘব হবে।

ঘব হবে।

বন্ধ করুন