রবিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
রবিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

মমতাকে বিঁধতে মোদীর মুখে সেই 'কাটমানি'

  • প্রধানমন্ত্রীর দাবি, কাটমানি বা সিন্ডিকেটের সুযোগ নেই বলে পশ্চিমবঙ্গে চালু হয়নি আয়ুষ্মান ভারত প্রকল্প

পশ্চিমবঙ্গে এসে ফের একবার কাটমানি নিয়ে তৃণমূলকে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পোর্ট ট্রাস্টের অনুষ্ঠানে ‘আয়ুষ্মান ভারত’ ও ‘পিএম কিসান’ যোজনার উল্লেখ করে কাটমানির কথা মনে করান প্রধানমন্ত্রী। অনুষ্ঠান মঞ্চে হাজির ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন মোদী বলেন, ‘আয়ুষ্মান ভারত প্রকল্প চালুর ছাড়পত্র দেয়নি পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের অধীনে গোটা দেশে লক্ষ লক্ষ গরিব মানুষের বিনামূল্যে চিকিৎসা হচ্ছে। চাষিদের জন্য পিএম কিসান যোজনারও ছাড়পত্র দেননি মুখ্যমন্ত্রী। কারণ এই প্রকল্পগুলিতে কোনও সিন্ডিকেট নেই। কাটমানি খাওয়ার সুযোগ নেই। তাই এসব প্রকল্প চালু করতে নারাজ মুখ্যমন্ত্রী।‘

গত বছর মে-তে লোকসভা নির্বাচনে বিজেপির উত্থানের পর এক দলীয় সমাবেশে কাটমানি নিয়ে দলের নেতাকর্মীদের ভর্ৎসনা করেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, যে যেখানে কাটমানি নিয়েছেন সব টাকা ফেরত দিন। এর পরই পরিস্থিতি তৃণমূলের হাতের বাইরে চলে যায়। কাটমানি ফেরত চেয়ে তৃণমূল নেতাদের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে থাকে জনতা। পরিস্থিতির চাপে বাড়ি ছাড়তে হয় বহু তৃণমূল নেতাকে।

এর পর থেকেই কাটমানি নিয়ে লাগাতার তৃণমূলকে হামলা করে চলেছে বিজেপি। বিজেপির কোনও কেন্দ্রীয় নেতা এরাজ্যে এলে কাটমানি নিয়ে অন্তত ১টা লাইন বলতে ভোলেন না। সেই ধারাই ধরে রাখলেন প্রধানমন্ত্রী। রাজ্য সরকার কী করে কেন্দ্রীয় প্রকল্প থেকে রাজ্যবাসীকে বঞ্চিত করছে তা মনে করানোর পাশাপাশি মনে করালেন কাটমানির ব্যাথা।

বন্ধ করুন