বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fake call center: সল্টলেকে ভুয়ো কল সেন্টার খুলে স্পেন ও মার্কিন নাগরিকদের প্রতারণা, ধৃত ১১

Fake call center: সল্টলেকে ভুয়ো কল সেন্টার খুলে স্পেন ও মার্কিন নাগরিকদের প্রতারণা, ধৃত ১১

ভুয়ো কল সেন্টার চালানোর অভিযোগে গ্রেফতার ১১ জন। প্রতীকী ছবি (HT_PRINT)

কল সেন্টারের দুজন ডিরেক্টর সুমিত মাঝি এবং হাফিজুর রহমান সরদারকে গ্রেফতার করা হয়েছে। তারা বিভিন্নভাবে মার্কিন এবং স্পেনের নাগরিকদের অর্থ দিতে বাধ্য করত। ওই কল সেন্টারের নাম হল উই কেয়ার সলিউশন প্রাইভেট লিমিটেড।

সল্টলেকে আবারও ভুয়ো কল সেন্টারের হদিশ পেল পুলিশ। সেখানে তল্লাশি চালিয়ে পুলিশ ১১ জনকে গ্রেফতার করেছে। ধৃতরা মূলত সফটওয়্যার এবং ই কমার্সের প্রতিনিধি হিসেবে নিজেদের পরিচয় দিয়ে মার্কিন এবং স্পেনের নাগরিকদের সঙ্গে প্রতারণা করত। গোপন সূত্রে সেই খবর পেয়ে পুলিশ সল্টলেকের একটি বাণিজ্যিক কমপ্লেক্সের হানা দিয়ে তাদের গ্রেফতার করেছে। পাশাপাশি তাদের কাছ থেকে বেশ কয়েকটি কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল এবং সিম কার্ড বাজেয়াপ্ত করেছে।

পুলিশ জানিয়েছে, কল সেন্টারের দুজন ডিরেক্টর সুমিত মাঝি এবং হাফিজুর রহমান সরদারকেও গ্রেফতার করা হয়েছে। তারা বিভিন্নভাবে মার্কিন এবং স্পেনের নাগরিকদের অর্থ দিতে বাধ্য করত। ওই কল সেন্টারের নাম হল উই কেয়ার সলিউশন প্রাইভেট লিমিটেড।

বিধাননগর সাইবার থানার এক আধিকারিক বলেন, ‘আমরা একটি গোপন সূত্রের খবর পেয়ে বুধবার ওই অফিসে অভিযান চালিয়েছি এবং একটি দলকে খুঁজে পেয়েছি। তারা বিদেশি নাগরিকদের ফোন এবং ল্যাপটপের নিয়ন্ত্রণ নিয়ে তাদের সঙ্গে প্রতারণা করত। ওই কল সেন্টার পরিচালনা করত সুমিত মাঝি এবং হাফিজুর রহমান সরদার। কল সেন্টারের কর্মীরা মূলত স্পেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে সফটওয়্যার কোম্পানি এবং ই-কমার্স জায়ান্টের প্রতিনিধি হিসেবে পরিচয় দিত। আর তারপরেই তাদের সঙ্গে করা হত প্রতারণা।

কীভাবে করা হত প্রতারণা?

পুলিশ জানিয়েছে, মার্কিন এবং স্পেনের নাগরিকদের ভুল বুঝিয়ে তাদের ডিভাইসে একটি অ্যাপ ডাউনলোড করতে বলত। আর সেই অ্যাপটি একবার ডাউনলোড করলেই একটি পাসকোড শেয়ার করতে বলা হত। সেই কোডটি শেয়ার করলেই ওই নাগরিকদের ফোন বা ল্যাপটপে অ্যাক্সেস করতে পারত প্রতারকরা। আর তারপরেই বিভিন্নভাবে টাকা আদায় করত। প্রতারকরা যে অফিস ভাড়া নিয়েছিল সেই অফিসের আয়তন ১২০০ বর্গফুট। তবে সেই অফিসের মালিকের সঙ্গে চুক্তির কোনও দলিল দেখাতে পারেনি। এমনকী অফিসের কোনও নথিও দেখাতে পারেনি প্রতারকরা।

ধৃতদের বিরুদ্ধে প্রতারণা, জালিয়াতি, অপরাধমূলক ষড়যন্ত্র-সহ বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। শৃতেরা সোনারপুর, বাগুইআটি, নোদালহালি, হাওড়া, চিটপুর এবং আমহার্স্ট স্ট্রিটের বাসিন্দা। এই প্রথম নয়, কলকাতায় ভুয়ো কল সেন্টারের মাধ্যমে এর আগেও বিদেশি নাগরিকদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের তদন্তকারী সংস্থা এফবিআই-এর মাধ্যমে একটি অভিযোগের ভিত্তিতে কলকাতা পুলিশ ৪ জনকে গ্রেফতার করেছে। তারা অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার কোম্পানির কর্মী পরিচয় দিয়ে চারজন প্রবীণ মার্কিন নাগরিককে প্রতারণা করেছিল। প্রতারিত তিনজনের মধ্যে একজন ৭৬ বছর বয়সি মহিলা। সম্প্রতি ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে তাঁরা আলিপুর আদালতে ম্যাজিস্ট্রেটের সামনে নিজেদের বয়ান পেশ করেছিলেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল 2 ওভার শেষে West Indies-র স্কোর 24/0 ১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল?

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.