বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Footpath: মমতার ধমকের পরেই ঝকঝক করছে কলকাতার ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল হকার্স ইউনিয়ন

Kolkata Footpath: মমতার ধমকের পরেই ঝকঝক করছে কলকাতার ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল হকার্স ইউনিয়ন

মমতার ধমকের পরেই ঝকমক করছে কলকাতার ফুটপাত, কতদিন থাকবে এমন?

ধমক দিয়েছিলেন মুখ্য়মন্ত্রী। তারপরই কার্যত বদলে গেল ছবিটা। দেখা গেল যে ফুটপাত দিয়ে এতদিন চলা যেত না সেটাই ঝকমক করছে। কিন্তু কতদিনের জন্য? পুনর্বাসন নিয়ে আন্দোলন শুরু হলে তখন কী হবে? 

কলকাতার ফুটপাতে একটা সময় কার্যত চোর পুলিশ খেলা চলত। অর্থাৎ পুলিশ এসে মাঝেমধ্যে হকারদের সরিয়ে দিত। আর পুরসভা, পুলিশের গাড়ি সরে গেলেই আবার যে কে সেই। কিন্তু মঙ্গলবার শহর জুড়ে যে ছবি দেখা গেল তা চমকে দেওয়ার মতোই। 

শেষ কবে এমন ফাঁকা , হকারমুক্ত ফুটপাত দেখা গিয়েছে তা মনে করতে পারছেন না অনেকেই। বাংলার মুখ্য়মন্ত্রী সোমবার নবান্নে ধমক দিয়েছিলেন। জায়গা দখল, ফুটপাত দখল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। আর মঙ্গলবার আলো ফুটতেই ফুটপাতকে হকার মুক্ত করতে বেরিয়ে পড়ল পুলিশ।

শ্য়ামপুকুর থানার পক্ষ থেকে বিধান সরণি এলাকায় বেরিয়ে পড়ে পুলিশ। একের পর এক দোকানকে সতর্ক করা হয়। পথচারীদের যাতে কোনও সমস্যা না হয় সেটার জন্য বলা হয়। হাতিবাগান এলাকায় পুলিশ হকারদের বার বার সতর্ক করে। এদিকে কিছুক্ষেত্রে দেখা যায় যে পুলিশ আসছে দেখে কিছু মালপত্র ভেতরে নিয়ে নেন হকাররা। কিন্তু বছরের পর বছর ধরে তাঁরা এভাবেই ব্যবসা করে আসছেন। সেক্ষেত্রে আচমকা তাঁদের তুলে দিলে কোথায় যাবেন সেটা বুঝে উঠতে পারছেন না তাঁরা। 
 

অন্যদিকে গড়িয়াহাটে একাধিক অস্থায়ী দোকানকে সরিয়ে দেয় পুলিশ। ব্যবসায়ীদের একাংশ তাঁদের মালপত্র সরিয়ে নেন। কিন্তু আচমকা এই পুলিশি অভিযানে তাঁরা কিছুটা হলেও হতচকিত। এদিকে আর কয়েক মাস বাদেই পুজো। সেক্ষেত্রে এখন ফুটপাত থেকে সরে যেতে বলায় কার্যত আকাশ ভেঙে পড়েছে অনেকের মাথার উপর। 

কিন্তু পথচারীদের অনেকেরই প্রশ্ন এই তৎপরতা কতদিনের জন্য? কতদিন এমন ঝকঝকে হকারমুক্ত থাকবে কলকাতার ফুটপাত? সামনেই মানিকতলা উপনির্বাচন হতে পারে। তার আগে শহরবাসীর মন জয় করার জন্যই কি এই তৎপরতা? অন্যদিকে এক পথচারী এদিন জানিয়েছেন, ফুটপাত দিয়ে চলাফেরার জায়গা থাকে। প্রতিবাদ করতে গেলে বলা হয় পা ভেঙে দেব। 

তবে অনেকের মতে, ফুটপাত দখলের পেছনে রয়েছে একাধিক অবৈধ লেনদেন। সকলকে তুষ্ট করেই তারপর ফুটপাতে ব্যবসা করতে হয়। সেক্ষেত্রে আচমকা এই অভিযানের জেরে কিছুটা হলেও অবাক হয়েছেন হকারদের একাংশ। 

গড়িয়াহাটের যদু বাবুর বাজার এলাকা, ধর্মতলা, এসএসকেএম সংলগ্ন এলাকায় এদিন হকার উচ্ছেদ অভিযান হয়েছে। একাধিক জায়গায় দেখা যায় গ্যাসের সিলিন্ডার, ফলের ঝুড়ি, জামাকাপড় সব নিয়ে ভ্য়ানে তুলছে পুলিশ। 

দেবরাজ ঘোষ, গড়িয়াহাট হকার্স ইউনিয়নের জেনারেল সেক্রেটারি জানিয়েছেন, যে নিয়ম ভাঙবে তার বিরুদ্ধে পুলিশ যদি কোনও ব্যবস্থা নেয় তবে ইউনিয়ন কোনও বিরোধ করবে না। কোনও আপত্তি করবে না। 

বাংলার মুখ খবর

Latest News

'কতজন আর স্পোর্টসকে...' স্পেন-ভারতের অ্যাথলিটের তুলনা টানলেন 'ফুলকির স্যার'! Sri Lanka Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মমতা আসার আগে অডিটোডিয়ামের তোরণ ভাঙল, আহতরা ভরতি SSKM-এ বাইরে ঘুরতে গিয়ে TCS দিতে হয়েছে? অফিসে জানালে অ্যাডজাস্ট হয়ে যাবে TDS-র সঙ্গে নারী নির্যাতন নিয়ে CM চুপ কেন? বিধানসভার বাইরে অবস্থান বিক্ষোভ BJP বিধায়কদের ধনধান্য প্রেক্ষাগৃহে দুর্ঘটনা, মুখ্যমন্ত্রী প্রবেশের আগেই ভেঙে পড়ল তোরণ, জখম দুই সিআইএসএফের চাকরিতে অগ্নিবীরদের জন্য বিশেষ সংরক্ষণ, বয়সেও থাকবে ছাড় টেলর সুইফটের কনসার্ট শুনতে গিয়ে জমিয়ে নাচ রণবীর কাপুরের ভাগ্নীর দুই মেয়েকে নিয়ে বোট রাইডে, মেঘলার কোলে মাথা বিদীপ্তার, ছোটর গাল ঘষে আদর বিরসার ডেঙ্গি-ম্যালেরিয়ার মধ্যেই রাজ্যে ভয় ধরাচ্ছে বার্ড ফ্লু, ৯ দিনে আক্রান্ত ৬ শিশু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.