বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় দূষণ বিধি লঙ্ঘনের দায়ে ৩ বছরে জরিমানা করা হয়েছে দুই কোটি টাকা

কলকাতায় দূষণ বিধি লঙ্ঘনের দায়ে ৩ বছরে জরিমানা করা হয়েছে দুই কোটি টাকা

জরিমানা করছে কলকাতা পুলিশ। প্রতীকী ছবি।

পরিবেশ ও দূষণ বিধি লঙ্ঘন করার দায়ে এই জরিমানা করা হয়েছে। যদিও কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল জাতীয় পরিবেশ আদালতে। গত মাসে একটি মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের কাছে শব্দ দূষণ নিয়ে পুলিশ কী ব্যবস্থা নিয়েছে আগামী দু মাসের মধ্যে সেই রিপোর্ট চেয়ে পাঠিয়েছে জাতীয় পরিবেশ আদালত।

বায়ু দূষণ নিয়ে বিভিন্ন সমীক্ষার রিপোর্টে কলকাতার উদ্বেগজনক ছবি ধরা পড়েছে। বায়ু দূষণের পাশাপাশি শব্দ দূষণও কলকাতার একটি বড় সমস্যা। দূষণ বিধি এবং পরিবেশ বিধি লঙ্ঘন করার দায়ে বড় অঙ্কের জরিমানা আদায় করল কলকাতা পুলিশ। গত তিন বছরে কলকাতা পুলিশ প্রায় ২ কোটি টাকা জরিমানা আদায় করেছে। ফলে দূষণ নিয়ন্ত্রণে কলকাতা পুলিশ সক্রিয় বলেই মনে করছেন লালবাজারের কর্তারা। যদিও পুলিশের আরও সক্রিয় হয়ে পদক্ষেপ করা উচিত বলেই মনে করছেন পরিবেশবিদরা।

কলকাতা পুলিশের অ্যান্টি পলিউশন সেলের তথ্য অনুযায়ী ২০১৯ ও ২০ সালে যথাক্রমে ৮০ ও ৫৩ লক্ষ টাকা জরিমানা আদায় হয়েছিল। সবচেয়ে বেশি জরিমানা দেয়া হয়েছে ২০২১ সালে। ওই বছর প্রায় এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ ও দূষণ বিধি লঙ্ঘন করার দায়ে এই জরিমানা করা হয়েছে। যদিও কলকাতা পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল জাতীয় পরিবেশ আদালতে। গত মাসে একটি মামলার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের কাছে শব্দ দূষণ নিয়ে পুলিশ কী ব্যবস্থা নিয়েছে আগামী দু মাসের মধ্যে সেই রিপোর্ট চেয়ে পাঠিয়েছে জাতীয় পরিবেশ আদালত। আদালতের নির্দেশ ছিল শব্দ মাপার জন্য নয়েজ পলিউশন মনিটরিং স্টেশন তৈরি করতে হবে। তাছাড়া প্রতিটি থানায় টাস্ক ফোর্স তৈরি করে একজন পুলিশকর্মীকে নোডাল অফিসার করার নির্দেশ দিয়েছিল আদালত। এই নির্দেশ কতটা কার্যকরী হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবেশবিদরা। একইসঙ্গে পরিবেশকর্মী সুভাষ দত্তের মতে, পুলিশ ঠিক মতো কাজ করলে বারবার আদালতকে এই নির্দেশ দিতে হতো না।

প্রসঙ্গত, গত তিন বছরে পুলিশের তরফে এই পরিমাণ জরিমানা আদায় করা হলেও তাতে অনেক গাফিলতি রয়েছে বলে মনে করছেন পরিবেশবিদরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২১ এর ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিবেশ বিধি এবং দূষণ বিধি লঙ্ঘন করার দায়ে প্রায় সাড়ে ৬ লক্ষ মামলা রুজু হয়েছে। তবে পরিবেশবিদরা জানাচ্ছেন, এরকম অনেক ঘটনা আছে যেগুলি পুলিশ নথিভুক্ত করেনি। তাই সেগুলি নজরে আসছে না। এ নিয়ে পুলিশকে আরও তৎপর হওয়া প্রয়োজন বলে মনে করছেন পরিবেশ।

বাংলার মুখ খবর

Latest News

আবার চমক! পুজো এবার বিশাল গোলকে 11D ছায়াছবি দেখা যাবে সন্তোষ মিত্র স্কোয়ারে ফুলের সাজে সোহিনী, গায়ে এলিয়ে শোভন! দাদা-বউদিকে দেখে দীপ্সিতার প্রতিক্রিয়া দেখুন অনুমতি না নিয়েই কাজের 'অপরাধে শাস্তি' পাচ্ছেন রাহুল, গর্জে উঠলেন সোমক সাদা চেকের হ্যান্ডলুম শাড়ি, 'বহি-খাতা' ট্যাব নিয়ে নির্মলার বাজেট-লুক একনজরে ‘আমি মরে গেলে যেন মাকে জানানো হয়’ হোটেল থেকে উদ্ধার IT বিশেষজ্ঞের দেহ কেঁদেই ফেললেন লিয়েন্ডার পেজ ও বিজয় অমৃতরাজ! টেনিসের ‘হল অফ ফেম’-এ দুই তারকা জমি দখলের কথা জানিয়ে চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রীকে, তাকেই গ্রেফতার করল পুলিশ প্রতিযোগীদের 'জীবন বদলাতে' প্রস্তুত কৌন বনেগা ক্রোড়পতি ১৬, কবে থেকে শুরু হচ্ছে? 'এটা এখন যুদ্ধ', হাসিনার অফিসের ওয়েবসাইট হ্যাক, উঠল 'স্বাধীনতার' দাবি ২০৪৭-তে ভারতের মাথাপিছু আয় হবে ১৪.২ লাখ টাকা, বাড়বে ৭ গুণ! পূর্বাভাস কেন্দ্রের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.