বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > JU VC: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের নামে নিখোঁজ পোস্টার
 যাদবপুর বিশ্ববিদ্যালয়

JU VC: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের নামে নিখোঁজ পোস্টার

  • যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা অরিত্র মজুমদার জানান, ‘‌শান্তিপূর্ণভাবেই আন্দোলন হয়েছে। কোনও ঘেরাওয়ের ঘটনা ঘটেনি। উপাচার্যকে অনেকদিন দেখা যায়নি। ফলে পড়ুয়াদের মধ্যে বেশি করে অনিশ্চয়তা তৈরি হয়েছে। উপাচার্য আসলে ক্যাম্পাসে না এসে দায় এড়াচ্ছেন।’‌

‌এবার উপাচার্যের নামে নিখোঁজ পোস্টার পড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। বেশ কিছুদিন ধরেই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আসছেন না উপাচার্য সুরঞ্জন দাস। তাঁর এই না আসাকে ঘিরেই প্রশ্ন দেখা দিয়েছে। উপাচার্যের এই অনুপস্থিতিকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ইতিমধ্যে প্রশ্ন তুলতে শুরু করেছে।

বেশ কিছুদিন ধরেই পরীক্ষা সংক্রান্ত আন্দোলন চলছিল যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে। অনলাইনে পরীক্ষা হবে নাকি অফলাইনে তা নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে। যাদবপুরে ইঞ্জিনিয়ারিংয়ের সেমিস্টার পরীক্ষা আপাতত অফলাইনেই হচ্ছে। কিন্তু এই বিষয়ে অবশ্য চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আসেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে ক্যাম্পাসে না এসে অধিকাংশ সময় বাড়ি থেকেই প্রশাসনিক কাজ সামলাচ্ছেন উপাচার্য। এখানেই উঠেছে প্রশ্ন। এই বিষয়ে অবশ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস কোনও মন্তব্য করতে চাননি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা অরিত্র মজুমদার জানান, ‘‌শান্তিপূর্ণভাবেই আন্দোলন হয়েছে। কোনও ঘেরাওয়ের ঘটনা ঘটেনি। উপাচার্যকে অনেকদিন দেখা যায়নি। ফলে পড়ুয়াদের মধ্যে বেশি করে অনিশ্চয়তা তৈরি হয়েছে। উপাচার্য আসলে ক্যাম্পাসে না এসে দায় এড়াচ্ছেন।’‌ উল্লেখ্য, শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয়েই নয়, অন্য বিশ্ববিদ্যালয়েও অনলাইনে নাকি অফলাইনে পরীক্ষা হবে, তা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অধিনস্থ ৪৮টি কলেজে স্নাতকোত্তর স্তরের সব পরীক্ষা অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সব কলেজে পরীক্ষা হবে অনলাইনে। তবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় অবশ্য স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষা অফলাইনে করার সিদ্ধান্ত নিয়েছে।

বন্ধ করুন