বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিতর্কের মাঝে এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে পোস্টার পড়ল হাইকোর্টে

বিতর্কের মাঝে এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে পোস্টার পড়ল হাইকোর্টে

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে পোস্টার পড়ল হাইকোর্টে

এসএসসি নিয়োগে দুর্নীতি নিয়ে সম্প্রতি বেশ কিছু নির্দেশিকা জারি করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। যারপর তৃণমূলপন্থী আইনজীবীরা বিক্ষোভ দেখান বিচারপতির এজলাসের বাইরে।

বেশ কয়েকদিন ধরেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে কলকাতা হাই কোর্টে। বিচারপতির বিরুদ্ধে সুর চড়িয়েছেন তৃণমূলপন্থী আইনজীবীরা। এমনকি তাঁর এজলাসের সামনে তৃণমূলপন্থী আইনজীবীদের বিক্ষোভও দেখান। তবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিজের অবস্থানে অনড় থাকেন। এজলাসে বিক্ষোভকারীদের তিনি কড়া ভাষায় ভর্ৎসনা করেন। সঙ্গে বলেন, মাথায় বন্দুক ঠেকালেও দুর্নীতি দেখলে চুুপ করে থাকবে না আদালত। এই আবহে এই প্রথম বিচারপতির সমর্থনে আলোচনা সভার আয়োজন করা হচ্ছে হাই কোর্টে। এই সংক্রান্ত একটি পোস্টার পড়েছে উচ্চ আদালত চত্বরে।

ফোরাম ফর লিগাল অ্যান্ড ডেমোক্রেটিক রাইটসের তরফে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে পোস্টার লাগানো হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এসএসসি নিয়োগে দুর্নীতি নিয়ে সম্প্রতি বেশ কিছু নির্দেশিকা জারি করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এরপরই নির্দেশিকার নিয়ে সরব হয়েছেন কিছু সংখ্যক তৃণমূলপন্থী আইনজীবী। এর জেরে বেনজির ভাবে বিচারপতির এজলাসের বাইরে ধরনা, স্লোগান দিতে দেখা গিয়েছিল আইনজীবীদের একাংশকে। এই আবহে এবার বিচারপতির প্রতি সমর্থন জানিয়ে পোস্টার আদালত চত্বরে।

উল্লেখ্য, এসএসসি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশগুলি পুরোপুরি রাজ্য সরকারের বিরুদ্ধে। তিনি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই-এর কাছে হাজিরাও দিতে বলেছিলেন। এনিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আইনজীবীদের রাজ্য বার কাউন্সিলের একাংশ মনে করছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ইচ্ছাকৃতভাবে সরকারের নিন্দা করছেন, তিনি প্রতিশোধমূলক আচরণ করছেন। একজন বিচারপতির পক্ষে এরকম আচরণ করা মোটেই উচিত নয়। এই দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতিকে স্মারকলিপি জমা দেয় বার কাউন্সিল।

এদিকে বারের আইনজীবীরা যেভাবে বিচারপতিকে নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন তা নিয়ে সমালোচনায় সরব হয়েছিলেন আইনজীবীদের একাংশ। এবার তারই প্রতিফলন দেখা গেল এই পোস্টারে। বিচারপতির আলোচনা সভার ডাক দেওয়া হয়েছে ফোরাম ফর লিগাল অ্যান্ড ডেমোক্রেটিক রাইটসের তরফে। বিচারপতির ছবি সহ এই ধরনের পোস্টার পড়া বেশ বিরল বলে মত উচ্চ আদালতের আইনজীবীদের একাংশের।

 

বন্ধ করুন