বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুরসভার নয়া পোর্টালে করতে হবে রেজিস্টার, কলকাতায় কীভাবে পাওয়া যাবে প্রিকশন ডোজ?
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

পুরসভার নয়া পোর্টালে করতে হবে রেজিস্টার, কলকাতায় কীভাবে পাওয়া যাবে প্রিকশন ডোজ?

  • মেয়র পারিষদ অতীন ঘোষ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন যে কলকাতায় প্রিকশন ডোজ নিতে গেলে পুরসভার পোর্টালে নাম রেজিস্টার করাতে হবে।

আজ থেকে দেশে করোনার তৃতীয় ডোজ বা ‘প্রিকশন’ ডোজ দেওয়া হবে ষাঠোর্ধ্ব ও স্বাস্থ্যকর্মীদের। পশ্চিমবঙ্গেও আজ থেকেই শুরু হবে টিকাকরণ। আর এই আবহে প্রিকশন ডোজ নিয়ে রবিবার বিজ্ঞপ্তি জারি করে কলকাতা পুরসভা। কারা, কীভাবে, কোথায় টিকা পাবেন, কলকাতাবাসীকে বিশদে তা জানাতেই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে পুরসভার তরফে। এমনিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছিল যে কোউইনে নতুন করে রেজিস্টার করতে হবে না যোগ্য ব্যক্তিদের। তবে পুরসভার তরফে জানানো হয়েছে যে পুরসভার নয়া পোর্টালে টিকা নিতে ইচ্ছুক এবং যোগ্য ব্যক্তিদের নাম নথিভুক্ত করাতে হবে তৃতীয় ডোজ পেতে গেলে। কলকাতা পুরসভার স্বাস্থ্যবিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ এই বিজ্ঞপ্তি জারি করেছেন। আজ থেকেই থেকে পোর্টাল সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে।

কলকাতা পুরসভার তরফে বুস্টার ডোজের জন্য চালু করা হয়েছে নয়া পোর্টাল। যাঁরা এই বুস্টার ডোজ পাওয়ার যোগ্য তাঁদের নাম এই পোর্টালে নথিভুক্ত হবে। এরপর যোগ্য ব্যক্তিদের কাছে টিকা নিয়ে এসএমএস পাঠানো হবে পুরসভার তরফে। সেখানেই উল্লেখ করা থাকবে টিকাকরণের বিশদ। কখন, কোথায় টিকা নিতে যেতে হবে, বিস্তারিত ভাবে জানানো হবে এসএমএস-এর মাধ্যমেই। যাঁরা ইতিমধ্যে কোভিড আক্রান্ত হয়েছেন, তাঁরা সুস্থ হওয়ার তিন মাস পর প্রিকশন ডোজ নেবেন।

কেন্দ্রের মতো কলকাতা পুরসভার তরফেও জানানো হয়েছে যে, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৯ মাস বা ৩৯ সপ্তাহ অতিক্রান্ত হলেই প্রকিশন ডোজ মিলবে। আগেরবার যদি কেউ কোভ্যাক্সিন নিয়ে থাকেন তবে তৃতীয় ডোজের ক্ষেত্রেও সেই টিকাই মিলবে। আর যদি কোভিশিল্ড নিয়ে থাকেন তাহলে এবারও সেই টিকাই নিতে হবে সংশ্লিষ্ট টিকা প্রাপককে। তৃতীয় ডোজটি নেওয়ার সময়ে চিকিৎসকের অনুমতিপত্র লাগবে না। কিন্তু তৃতীয় ডোজটি নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হচ্ছে। টিকা নিতে যাওয়ার সময় ভোটার কার্ড, আধার, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের মতো কোনও একটি পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

বন্ধ করুন