বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BJP: পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু বিজেপিতে, তৈরি হচ্ছে নির্বাচনী সমন্বয়কারী দল
 বিজেপি। প্রতীকী ছবি (HT_PRINT)

BJP: পঞ্চায়েত ভোটের প্রস্তুতি শুরু বিজেপিতে, তৈরি হচ্ছে নির্বাচনী সমন্বয়কারী দল

  • সদ্য শেষ হওয়া জিটিএ ও শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনে বিজেপির ফল মোটেও ভালো হয়নি। পাশাপাশি দক্ষিণবঙ্গে বিভিন্ন পুরসভার ওয়ার্ডে যে উপনির্বাচন হল, তাতে বিজেপি ভালো ফল করতে পারেনি। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে পঞ্চায়েত নির্বাচনে ভালো ফল করা বিজেপির কাছে একটা চ্যালেঞ্জের বিষয়।

কোনও কারণে পঞ্চায়েত ভোট এগিয়ে এলে দল যাতে সমস্যায় না পড়ে তার জন্য আগাম প্রস্তুতি শুরু করে দিল বিজেপি। এই বিষয়ে নির্বাচনী সমন্বয়কারী দল তৈরি করছে গেরুয়া শিবির। আনুষ্ঠানিকভাবে এই সমন্বয়কারী দলের কথা ঘোষণা না হলে খুব তাড়াতাড়ি তা হয়ে যাবে।

বিজেপি সূত্রে খবর, পঞ্চায়েত ভোটের প্রস্তুতির জন্য নির্বাচনী সমন্বয়কারী দলের মাথায় রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরী। এছাড়াও রয়েছেন দুই সাংসদ সৌমিত্র খাঁ ও জগন্নাথ সরকার। জানা যাচ্ছে, এই কমিটিতে আহ্বায়ক করা হয়েছে ফালাকাটার বিধায়ক দীপক বর্মনকে। প্রাথমিকভাবে এই কমিটির কাজ হল জেলা সভাপতিদের সঙ্গে যোগাযোগ রেখে পঞ্চায়েত নির্বাচনের জন্য কী ধরনের প্রস্তুতি নেওয়া যায়, সেটা ঠিক করা। রাজ্যের বিভিন্ন প্রান্তের প্রতিনিধিত্ব রাখতে এই দলে ১৫ জনকে সদস্য করা হয়েছে। এদের মধ্যে ছয় জন বিধায়ক। এই দলের মধ্যে তৃণমূল থেকে বিজেপিতে আসা দুই প্রাক্তন বিধায়ক শীতল সর্দার, বাঁশরি মাইতিকে রাখা হয়েছে।

সদ্য শেষ হওয়া জিটিএ ও শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনে বিজেপির ফল মোটেও ভালো হয়নি। পাশাপাশি দক্ষিণবঙ্গে বিভিন্ন পুরসভার ওয়ার্ডে যে উপনির্বাচন হল, তাতে বিজেপি ভালো ফল করতে পারেনি। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে পঞ্চায়েত নির্বাচনে ভালো ফল করা বিজেপির কাছে একটা চ্যালেঞ্জের বিষয়। সেজন্য উত্তরবঙ্গ যেখানে বিজেপি কিছুটা হলেও সাংগঠনিকভাবে শক্তিশালী, সেখান থেকেই একজনকে সমন্বয়কারী দলের প্রধান হিসাবে পাঠানো হচ্ছে। প্রাক্তন কেন্দ্রীয় দেবশ্রী চৌধুরী আরএসএস ঘনিষ্ঠ, সংঘ পরিবারের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা বেশি। উল্লেখ্য, ২০১৯ সালে রায়গঞ্জ লোকসভা কেন্দ্র থেকে লড়ে কেন্দ্রের প্রতিমন্ত্রী হয়েছিলেন দেবশ্রী।

বন্ধ করুন