বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Covid-19 Vaccine Updates: তুঙ্গে প্রস্তুতি, গোটা প্রক্রিয়া ঝালাই করে নিতে ফের পশ্চিমবঙ্গে হবে ড্রাই রান
চলছে ড্রাই রান। দিল্লিতে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

Covid-19 Vaccine Updates: তুঙ্গে প্রস্তুতি, গোটা প্রক্রিয়া ঝালাই করে নিতে ফের পশ্চিমবঙ্গে হবে ড্রাই রান

  • শীঘ্রই টিকাকরণ শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে। শুক্রবারের মধ্যে সেরাম ইন্সটিটিউটের তৈরি ভ্যাকসিনও পৌঁছে যাওয়ার কথা কলকাতা বিমানবন্দরে।

ফের রাজ্যে হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। গোটা প্রক্রিয়া ফের একবার ঝালাই করে নিতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। বুধবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, গোটা রাজ্য জুড়ে এই ড্রাই রান চলবে ৮ জানুয়ারি, শুক্রবার। এর জন্য প্রতিটি জেলায় তিনটি কেন্দ্রকে বাছাই করা হচ্ছে। ভ্যাকসিন দেওয়া হবে ২৫ জনকে।

শীঘ্রই টিকাকরণ শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে। শুক্রবারের মধ্যে সেরাম ইন্সটিটিউটের তৈরি ভ্যাকসিনও পৌঁছে যাওয়ার কথা কলকাতা বিমানবন্দরে। তাই টিকাকরণ শুরু হলে যাতে কাউকে সমস্যায় না পড়তে হয় এবং কোনও তথ্যগত বা প্রক্রিয়াগত ভুলত্রুটি না হয়, তার জন্য ফের ড্রাই রান চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। এর আগে ২ জানুয়ারি গোটা দেশ জুড়ে যখন করোনা ভ্যাকসিনের ড্রাই রান চলে, তখন রাজ্যের একাধিক জেলায় তিনটি করে কেন্দ্রে ড্রাই রান চালানো হয়েছিল।

২ জানুয়ারি যে পদ্ধতিতে রাজ্যে ড্রাই রান করা হয় এবারও একই পদ্ধতি অনুসরণ করা হবে। সে বার লন্ডন থেকে দুবাই হয়ে কার্গো বিমানে কলকাতা বিমানবন্দরে পৌঁছয় ভ্যাকসিন। এবারও একইভাবে ভ্যাকসিন আসবে বলে জানা গিয়েছে। তার পর সেগুলি রেফ্রিজেটেড ভ্যাকসিন ভ্যানে নিয়ে যাওয়া হয় সরকারি মেডিক্যাল স্টোরে আর সেখান থেকে যায় টিকাকরণ কেন্দ্রগুলিতে। তার পর চলে প্রসেসিং পর্ব।

উল্লেখ্য, এই ড্রাই রানের সমস্ত তথ্য সংরক্ষিত করা হবে Co–WIN অ্যাপে। স্বাস্থ্যকর্মীদের নাম, তাঁদের পরিচয় ইত্যাদি তথ্য ওই অ্যাপের মধ্যে সঞ্চিত থাকবে। টিকা নেওয়ার পরই যিনি তা নিচ্ছেন তাঁর কাছে এসএমএস যাবে। টিকার পরবর্তী ডোজ কবে নিতে হবে, তাও ওই সফটওয়্যার জানিয়ে দেবে। একইসঙ্গে প্রতিষেধক এলে এবং তা দেওয়ার সময় কী কী করতে হবে, কী কী চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে, তা বুঝিয়ে দেওয়া হবে এই ড্রাই রানে।

বন্ধ করুন