বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > I‌nternational Women's Day: নারী দিবসে টুইট মুখ্যমন্ত্রী–রাষ্ট্রপতির, মোদীকে কতটা পিছনে ফেললেন মমতা?

I‌nternational Women's Day: নারী দিবসে টুইট মুখ্যমন্ত্রী–রাষ্ট্রপতির, মোদীকে কতটা পিছনে ফেললেন মমতা?

নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্যে পিটিআই এবং এপি)

নারী দিবসের প্রতিশ্রুতি রাখেনি মোদী সরকার। আধা সামরিক বাহিনী থেকে রাষ্ট্রায়ত্ত সংস্থা—সর্বত্রই মহিলার কর্মীর নামমাত্র সংখ্যা বুঝিয়ে দেয় ‘নারীর ক্ষমতায়ন’ স্রেফ ডায়লগ। আর বিপরীত মেরুতে থাকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেখিয়ে দিয়েছেন বাংলার বুকে ‘নারীর ক্ষমতায়ন’ আজ চূড়ান্ত ভাবে সফল হয়ে উঠেছে।

আজ আন্তর্জাতিক নারীদিবস। বাংলা জুড়ে নানা অনুষ্ঠান চলছে। দেশের নারীদের নারীদিবসে শুভেচ্ছা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমাজ পরিবর্তনে উল্লেখযোগ্য ভূমিকা নেওয়ার বার্তা দিয়ে টুইট করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। কিন্তু নারীদিবসে পরিসংখ্যান বলছে, নারী দিবসের প্রতিশ্রুতি রাখেনি মোদী সরকার। আধা সামরিক বাহিনী থেকে রাষ্ট্রায়ত্ত সংস্থা— সর্বত্রই মহিলার কর্মীর নামমাত্র সংখ্যা বুঝিয়ে দেয় ‘নারীর ক্ষমতায়ন’ স্রেফ ডায়লগ। আর বিপরীত মেরুতে দাঁড়িয়ে থাকা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেখিয়ে দিয়েছেন বাংলার বুকে ‘নারীর ক্ষমতায়ন’ আজ চূড়ান্ত ভাবে সফল হয়ে উঠেছে।

ঠিক কী লিখেছেন রাষ্ট্রপতি?‌ এদিন নারীদিবস উপলক্ষ্যে টুইটে সকলকে নারীদিবসের শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি। তিনি টুইটে লেখেন, ‘‌আমি প্রত্যেক নারীকে বলব কিছু বদল করুন। সে বদল হতে পারে পরিবারে, প্রতিবেশীদের মধ্যে কিংবা কর্মক্ষেত্রে। যেকোনও পরিবর্তন প্রত্যেক মহিলাদের মুখে হাসি ফোটাবে। জীবনে আরও এগিয়ে যেতে সাহায্য করবে। সকলের কাছে এটাই আমার ঐকান্তিক অনুরোধ।’‌ এদিকে পরিসংখ্যান বলছে, ২০১৪ সালে দেশের ক্ষমতায় আসে নরেন্দ্র মোদী। ২০১৬ সালে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল, আধা সামরিক বাহিনীগুলিতে ৩৩ শতাংশ পদ সংরক্ষণ করা হবে নারীদের জন্য। আর ঘোষণার ৬ বছর পর ২০২১ সালের বার্ষিক রিপোর্ট বলছে, গড়ে মাত্র সাড়ে ৩ শতাংশ মহিলা জওয়ান রয়েছেন কেন্দ্রীয় বাহিনীতে। সর্বোচ্চ সিআইএসএফ–এ। মাত্র সাড়ে ৬ শতাংশ। আর সর্বনিম্ন অসম রাইফেলস এবং আইটিবিপি–তে রয়েছে মাত্র আড়াই শতাংশ। আর বিএসএফ–এ মাত্র ৩ শতাংশ।

আর কী জানা যাচ্ছে?‌ ২০২১ সালে মন্ত্রিসভার রদবদলের পর মোট ১১ জন মহিলা মোদী সরকারে মন্ত্রী হন। কিন্তু দু’জন ছাড়া বাকিরা রাষ্ট্রমন্ত্রী। শেষ হিসাব অনুযায়ী, মোট কর্মীসংখ্যার মাত্র ৯ শতাংশ মহিলা। ২০২০ সালে ছিল সাড়ে ১০ শতাংশ। তারপর আরও কমে গিয়েছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, সবুজসাথী, স্বাস্থ্যসাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, সবুজশ্রী, বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, জয় বাংলা, জয় জোহর যেমন বাংলার মহিলাদের আর্থিকভাবে অনেকটাই এগিয়ে দিয়েছেন তেমন রাজনৈতিকভাবে মহিলাদের আরও বেশি সংখ্যায় পঞ্চায়েত নির্বাচনে, পুরসভা নির্বাচনে, বিধানসভা নির্বাচনে, লোকসভা নির্বাচনে লড়াই করার জন্য এগিয়ে দিয়েছেন।

ঠিক কী লিখেছেন বাংলার মুখ্যমন্ত্রী?‌ পুলিশ বাহিনীতেও মহিলাদের সংখ্যা ও পদন্নোতি বাড়ানো হচ্ছে। উইনার্স টিম, মহিলা পুলিশ স্টেশন, মহিলাদের কলেজ ও বিশ্ববিদ্যালয়, মহিলা স্বনির্ভর গোষ্ঠী বাংলায় করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সকালে ফেসবুক পোস্টে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘‌নারীর অধিকার আমাদের অঙ্গীকার।’‌ ১৯১৩ সালে ৮ মার্চকে নারীদিবস হিসাবে ঠিক করা হয়। এই দিনটিকে আন্তর্জাতিক নারীদিবস হিসাবে স্বীকৃতি দেয় রাষ্ট্রসংঘ।

বাংলার মুখ খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.