বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kerosene Oil: সেঞ্চুরি পার করল গরিবের কেরোসিন তেল, নাভিশ্বাস ওঠার জোগাড় মানুষের
বাড়ল কেরোসিনের দাম।

Kerosene Oil: সেঞ্চুরি পার করল গরিবের কেরোসিন তেল, নাভিশ্বাস ওঠার জোগাড় মানুষের

  • কেরোসিনের দাম বাড়ার পাশাপাশি এই তেলের উপর ৫ শতাংশ হারে জিএসটি ধার্য হয়। এই পরিস্থিতিতে ডিলাররাও কেরোসিনের মজুত রাখার পরিমাণ কমিয়ে দিয়েছেন। এভাবে চলতে থাকলে সমাজের একটা বড় অংশের মানুষের ক্রয় ক্ষমতা কমে যাবে।

আগেই আঁচ করা গিয়েছিল কেরোসিন তেল সেঞ্চুরি পার করবে। আর শনিবার হলও তাই। সুতরাং এখন গোদের উপর বিষ ফোঁড়া হয়ে দাঁড়াল গরিবের জ্বালানি এই কেরোসিন তেল। এই মাসেই কেরোসিন তেলের ‘ইস্যু প্রাইস’ একধাক্কায় লিটারে ১৩ টাকা বাড়িয়ে দিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তার জেরে এবার নাজেহাল সাধারণ মানুষ। গত সাত মাসে ৫৩ টাকার বেশি বাড়ল কেরোসিনের দাম।

ঠিক কতটা বাড়ল কেরোসিন তেলের দাম?‌ জানা গিয়েছে, ২০২২ সালের জানুয়ারি মাসে যে দাম ছিল লিটারে ৪৮ টাকা ৫৫ পয়সা। জুলাই মাসে সেই দাম বেড়ে দাঁড়াল ১০১ টাকা ৫৮ পয়সা। অর্থাৎ সাধারণ গরিব মানুষকে এক লিটার কেরোসিন তেল কিনতে ১০১ টাকা ৫৮ পয়সা দিতে হবে। রান্নার গ্যাসের দাম হাজার টাকা ছড়িয়ে যাওয়ায় অনেকেই কেরোসিন তেল ব্যবহারের কথা ভেবেছিলেন। এবার তাও বাড়ল। ফলে নাভিশ্বাস অবস্থা গরিব মানুষের।

উল্লেখ্য, পেট্রল–ডিজেলের দাম আগেই বেড়েছে। তার জেরে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া হয়েছে। আর এবার গরিব মানুষের জ্বালানির (‌কেরোসিন তেল)‌ দাম বেড়ে গেল। ফলে সেটা সাধারণ মানুষের কাছে বড় ধাক্কা। কেন্দ্রীয় সরকারের নীতির জেরেই এই মূল্যবৃদ্ধি ঘটছে বলে অভিযোগ করছেন বিরোধীরা।

আর কী জানা যাচ্ছে?‌ কেরোসিনের দাম বাড়ার পাশাপাশি এই তেলের উপর ৫ শতাংশ হারে জিএসটি ধার্য হয়। এই পরিস্থিতিতে ডিলাররাও কেরোসিনের মজুত রাখার পরিমাণ কমিয়ে দিয়েছেন। এভাবে চলতে থাকলে সমাজের একটা বড় অংশের মানুষের ক্রয় ক্ষমতা কমে যাবে। কেরোসিন ডিলারদের সংগঠনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত বলেন, ‘‌দাম বৃদ্ধি পাওয়ায় এখন বরাদ্দের ৫০ শতাংশ কেরোসিনই তোলা যাচ্ছে না। জুলাই মাসে বিক্রি কার্যত বন্ধ হয়ে যাবে।’‌

বন্ধ করুন