বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাজার অগ্নিমূল্য, সবজির দামে নাভিশ্বাস মধ্যবিত্তের, এবার বাড়ল আলুর দামও

বাজার অগ্নিমূল্য, সবজির দামে নাভিশ্বাস মধ্যবিত্তের, এবার বাড়ল আলুর দামও

আকাশছোঁয়া দাম। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

কিন্তু তাতে হাত দেওয়া যাচ্ছে না। কারণ দামের ছ্যাঁকা লাগার জোগাড়। সবজির দাম চড়ে যাওয়ায় বাজারে এখন জোর চর্চা শুরু হয়েছে।

সবে শীতের হালকা আমেজ পড়েছে বঙ্গে। মিলছে শীতের সবজিও। কিন্তু সবজির দাম নিয়ে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। কারণ সবই যেন লাগামছাড়া। ফুলকপি, বাঁধাকপি, পিঁয়াজকলি—সবই মিলছে বাজারে। কিন্তু তাতে হাত দেওয়া যাচ্ছে না। কারণ দামের ছ্যাঁকা লাগার জোগাড়। সবজির দাম চড়ে যাওয়ায় বাজারে এখন জোর চর্চা শুরু হয়েছে।

কিছুদিন আগেই টমেটোর দাম সেঞ্চুরি হাঁকিয়ে ছিল। এখন একটু কমলেও তা নাগালের বাইরে। এই পরিস্থিতি যখন চলছে তখন দাম বাড়ল আলুরও। সঙ্গে কড়াইশুটি–পিয়াঁজকলির দামও আকাশছোঁয়া। এখন মাছ–মাংসের পাশাপাশি সবজির দর বেশি হওয়ায় নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। এখন দেখা যাক বাজারে কোন সবজির দাম কত।

শিয়ালদহ মার্কেটে সবজির পাইকারি দাম—জ্যোতি আলু–১৮ টাকা প্রতি কেজি, বেগুন– ৪০ টাকা প্রতি কেজি, বাঁধাকপি ২০ টাকা কেজি, টমেটো–৭০ টাকা প্রতি কেজি, পিঁয়াজকলি ৮0 টাকা প্রতি কেজি। এবার খুচরো বাজারে সবজির দাম দাঁড়িয়েছে—চন্দ্রমুখী আলু–২৫ টাকা প্রতি কেজি, জ্যোতি আলু ২২ টাকা প্রতি কেজি, বাঁধাকপি ৪0 টাকা কেজি, পটল ৪০ টাকা প্রতি কেজি, পিঁয়াজকলি ১২০ টাকা প্রতি কেজি।

এই পরিস্থিতিতে মাথায় হাত পড়েছে সাধারণ মানুষের। কারণ একেই রান্নার গ্যাস কিনতে হচ্ছে ৯২৬ টাকা দিয়ে। তার উপর চালের দাম বেড়ে গিয়েছে। মাছ–মাংসের দাম তো বাড়তি আছেই। এবার তার সঙ্গে বেড়ে গেল সবজির দর। সুতরাং এমন অবস্থায় সংসার চালানো কঠিন হয়ে পড়ছে। এবার বড়দিন বা নিউ ইয়ারের মরশুমে আরও দাম বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ পেট্রোল–ডিজেলের দামও বেড়েছে।

বন্ধ করুন