বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রেকর্ড স্পর্শ করল মুরগির দাম, বাড়ল সবজির দামও, নাভিশ্বাস মধ্যবিত্তের

রেকর্ড স্পর্শ করল মুরগির দাম, বাড়ল সবজির দামও, নাভিশ্বাস মধ্যবিত্তের

মুরগির দাম এবার রেকর্ড স্পর্শ করল।

এই পরিস্থিতি সামাল দিতে জেলায় জেলায় এনফোর্সমেন্ট ব্রাঞ্চ অভিযান চালায়। হাওড়ার কালীবাবুর বাজারে হানা দেন ইবি’‌র আধিকারিকরা। পাইকারি ও খুচরো বাজারে শাক–সবজি, আনাজ, মাছের দাম নিয়ে বিক্রেতাদের কাছ থেকে তথ্য জানতে চান তাঁরা।

পাইকারি বাজারে মুরগির দাম এবার রেকর্ড স্পর্শ করল। আজ, শুক্রবার পাইকারি বাজারে গোটা মুরগির কেজি প্রতি দর ১৬৭ টাকা। এখানেই থেমে নেই বিষয়টি। কারণ অন্যান্য সবজির দামও আকাশছোঁয়া বৃদ্ধি হয়েছে। ফলে বাজারে গিয়ে নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। পাল্লা দিয়ে বেড়েছে মাছের দামও। সবমিলিয়ে পকেটে টান পড়েছে আমজনতার।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ বাজার ঘুরে দেখা যাচ্ছে, পাইকারি বাজারে মুরগির দামের প্রভাব পড়েছে খুচরো বাজারেও। গড়িয়াহাট বাজারে আজ কাটা মুরগির কেজি ২৮০ টাকা। আর কলকাতার অন্যান্য বাজারে কাটা মুরগির দর কেজি প্রতি ২৭০ থেকে ২৯০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। মুরগি বিক্রেতাদের দাবি, গরমে মুরগির উত্‍পাদন কম। তাই এতটা দাম বেড়েছে।

সবজির কী অবস্থা বাজারে?‌ বাজারে সব সবজিরই দাম বেড়েছে প্রচুর। জ্যোতি আলুই বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। চন্দ্রমুখী আলু কোথাও ৪৫ তো কোথায় ৫০ টাকা কেজি। টোম্যাটোর কেজি ৭০ থেকে ৮০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। ঝিঙে, পটল, কুমরো, ইচোর, বেগুন—সব সবজিরই দাম ৫০ টাকার উপর কেজি প্রতি। পেট্রল, ডিজেল, কেরোসিন এবং রান্নার গ্যাসের দাম নাগালের বাইরে চলে গিয়েছে। এবার তার সঙ্গে যুক্ত হল মুরগি, মাছ, সবজির দামও।

কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?‌ এই পরিস্থিতি সামাল দিতে জেলায় জেলায় এনফোর্সমেন্ট ব্রাঞ্চ অভিযান চালায়। হাওড়ার কালীবাবুর বাজারে হানা দেন ইবি’‌র আধিকারিকরা। পাইকারি ও খুচরো বাজারে শাক–সবজি, আনাজ, মাছের দাম নিয়ে বিক্রেতাদের কাছ থেকে তথ্য জানতে চান তাঁরা। বিক্রেতারা অফিসারদের জানিয়েছেন, পেট্রল–ডিজেলের দামবৃদ্ধির ফলেই প্রভাব পড়েছে বাজারে। এনফোর্সমেন্ট ব্রাঞ্চের ডিএসপি, সঙ্গীতা সরকার রায়চৌধুরী বলেন, ‘‌পাইকারি ও খুচরো দুই বাজারে দামের পার্থক্য খতিয়ে দেখতে এসেছি। আমরা উচ্চ কর্তৃপক্ষকে রিপোর্ট দেব।’‌

বন্ধ করুন