বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দেদার বাড়ল আলুর দাম, বেদম ছ্যাঁকায় জ্বলছে হেঁসেল, নাভিশ্বাস মধ্যবিত্তের

দেদার বাড়ল আলুর দাম, বেদম ছ্যাঁকায় জ্বলছে হেঁসেল, নাভিশ্বাস মধ্যবিত্তের

আলুর দামে আবার আগুন লাগল।

মণিপুরের হিংসার জেরে আদার দাম বেড়েছে বলে দাবি করা হচ্ছে। কারণ উত্তর–পূর্বের রাজ্যগুলি থেকেই মূলত আদা আসে। মণিপুরের অশান্তির জেরে বাণিজ্য বন্ধ থাকায় দাম বৃদ্ধি বলে খবর। অগস্ট মাসের শুরু থেকেই সবজির দাম বাড়ছিল। দ্বিতীয় সপ্তাহে তা বেড়ে চরমে ওঠে। রাত পোহালেই ১৫ অগস্ট। স্বাধীনতা দিবসের ছুটি আছে।

টম্যাটোর দাম আকাশ ছুঁয়েছে। লঙ্কা–ধনেপাতা দামে চোখে জল আসছে। এই আবহে ঠেকনা দেওয়া হচ্ছিল আলু–পেয়াঁজ দিয়ে। মধ্যবিত্তের সেই হেঁশেলে আবার বেদম ছ্যাঁকা লাগল। কারণ ইলিশ এবং চিকেনের দাম কমলেও আনাজের দাম ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। আর তার জেরেই এখন নুন আনতে পান্তা ফুরোনোর অবস্থা হয়েছে সাধারণ মধ্যবিত্তের। আমজনতাকে এতদিন স্বস্তি দিচ্ছিল আলুর দাম। এবার আলুর দামে আবার আগুন লাগল। গরিব মানুষ আলুসিদ্ধ ভাতও আর খেতে পারবেন না। কারণ সপ্তাহের শুরুতেই আলুর দাম বেড়েছে মাত্রাতিরিক্ত। বিশেষ করে চন্দ্রমুখী আলুর দাম আকাশ ছোঁয়া।

এদিকে আজ, সোমবার বাজারে ঢুকেই টের পেয়েছেন মানুষজন যে, আলুও মহার্ঘ। স্থানীয় বাজারে হঠাৎ করেই বেড়ে গিয়েছে চন্দ্রমুখী আলুর কেজি প্রতি দাম। শহর ও শহরতলিতে চন্দ্রমুখী আলু বিকোচ্ছে ৩০ টাকা কেজি দরে। আর জ্যোতি আলুর দাম এখনও ২৪ টাকার কাছাকাছি। এবার দক্ষিণবঙ্গে ঘাটতি বৃষ্টি হয়েছে। তাই জমিতে আলু নষ্ট হওয়ার ব্যাপার ছিল না। তারপরও হঠাৎ করে আলুর দাম এতো বাড়ল কেন?‌ তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। শহর এবং গ্রামবাংলায় মাছের দাম চড়াই ছিলই। এখন সেখানে সংযোজন হয়েছে আলুর দামও। ইলিশ আর চিকেনের দাম খানিকটা কমলেও দাম বেড়েছে বাকি নিত্যপ্রয়োজনীয় জিনিসের।

অন্যদিকে কলকাতা শহরেই কয়েকদিন আগে টম্যাটোর দাম ১৬৫ টাকা কেজিতে পৌঁছেছিল। পরিস্থিতি সামাল দিতে রাজ্য সরকারের টাস্ক ফোর্স অভিযান চালায়। শিয়ালদার কোলে মার্কেট থেকে শুরু করে দক্ষিণ কলকাতার লেক মার্কেটে অভিযান চালিয়েছিল টাস্ক ফোর্সের প্রতিনিধিরা। এবার সেই রেশ কাটতে না কাটতেই আলুর দাম আআশছোঁয়া হয়ে গেল। বাঙালিরা সব তরকারিতেই আলু দিয়ে রান্না করে। ফলে সেটার দাম বেড়ে গেলে হেঁশেলে ছ্যাঁকা তো লাগবেই। আলুর সঙ্গে দাম বেড়েছে পটলেরও। প্রতি কেজি পটল ৫০–৬০ টাকায় বিকোচ্ছে। আবার লাফিয়ে বেড়েছে আদার দাম। কেজি প্রতি আদা এখন ৩০০ টাকা দামে কিনতে হচ্ছে।

আরও পড়ুন:‌ উত্তরবঙ্গে পাহাড়–সমতল বিপর্যস্ত, দার্জিলিংয়ে নেমেছে ধস, শিলিগুড়িতে লাল সতর্কতা

আর কী জানা যাচ্ছে?‌ মণিপুরের হিংসার জেরে আদার দাম বেড়েছে বলে দাবি করা হচ্ছে। কারণ উত্তর–পূর্বের রাজ্যগুলি থেকেই মূলত আদা আসে। মণিপুরের অশান্তির জেরে বাণিজ্য বন্ধ থাকায় দাম বৃদ্ধি বলে খবর। অগস্ট মাসের শুরু থেকেই সবজির দাম বাড়ছিল। দ্বিতীয় সপ্তাহে তা বেড়ে চরমে ওঠে। রাত পোহালেই ১৫ অগস্ট। স্বাধীনতা দিবসের ছুটি আছে। তাই বেশিরভাগ বাড়িতে মাংস–ভাত অথবা বিরিয়ানির আয়োজন হয়। কিন্তু আলুর দাম যা বেড়েছে তাতে আলু ছাড়াই রান্নার কথা ভাবছেন মধ্যবিত্ত মানুষজন। এছাড়া বেগুন প্রতি কেজি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। কুমড়োর দাম ৪০ টাকায় এক কেজি। এসবের সঙ্গে রয়েছে রান্নার গ্যাসের দাম ১১৩০ টাকা।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পাক সাবমেরিনের ধ্বংসাবশেষ মিলল বঙ্গোপসাগরে, সেটা ডুবিয়েছিল ভারতীয় রণতরী সরকারি কর্মীদের মান ভাঙাতে বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর, বোঝা বাড়বে রাজ্যেরই? বছর বছরে কীভাবে সংসারের মাসিক খরচ বেড়েছে? ১১ বছর পর প্রকাশিত সরকারি রিপোর্ট খেলায় খুশি নন তবে এক পয়েন্টে সন্তুষ্ট, ওড়িশার বিরুদ্ধে ড্র করে বললেন হাবাস বাতের ব্যথায় ক্ষতিকারক এই সব ফল! খেলেই বেড়ে যাবে যন্ত্রণা বাড়ছে না ডিএ, এরই মাঝে আবার রাজ্যে সপ্তম বেতন কমিশন কার্যকর নিয়ে ভাবনা CM-এর? CCL: মরু শহরে বেঙ্গল টাইগারদের গর্জন! কেরলকে দুরমুশ করে প্রথম ম্যাচ জিতল যিশুরা IND vs ENG: টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন! পিছনে ফেললেন অনিল কুম্বলেকে টিকিট ছাড়া দুবাই যাওয়ার চেষ্টা যুবকের! বিমানবন্দরে ৬ চেকপয়েন্ট পার, এরপর? ব্রিগেড সমাবেশের ডাক দিল তৃণমূল কংগ্রেস, মার্চ মাসেই বিরাট সভার আহ্বান অভিষেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.