বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একলাফে বেড়ে গেল ডিমের দাম! মধ্যবিত্তের মাথায় হাত, কেন বাড়ছে জেনে নিন?
ডিমের দামও এবার মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে। প্রতীকী ছবি

একলাফে বেড়ে গেল ডিমের দাম! মধ্যবিত্তের মাথায় হাত, কেন বাড়ছে জেনে নিন?

  • গোটা রাজ্যে অবশ্য জেলা ভেদে ডিমের দামও একেক রকম। এদিকে দক্ষিণ ২৪ পরগনাতে মাসের প্রথম দিকে ডিমের দাম ছিল সাড়ে ৪টাকা। আর ১৫দিনেই সেই ডিমের দাম আচমকা একলাফে ১ টাকা বেড়ে গেল। ডিমের দাম বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৫ টাকা। এদিকে হলদিয়াতে ডিমের দাম আবার কলকাতা কিংবা দক্ষিণ ২৪ পরগনার থেকেও বেশি। হ

আলুর দাম বাড়ছিলই। এবার যাবতীয় আশঙ্কাকে সত্যি করে রাজ্যের একাধিক জেলায় বেড়ে গেল ডিমের দাম। আচমকাই আকাশ ভেঙে পড়ল মধ্যবিত্তের মাথায়। এদিকে চলতি মাসের প্রথম দিকে কলকাতা ও শহরতলর বাজারে ডিমের দাম ছিল প্রতি পিস ৫টাকা। এক ট্রে ডিমের দাম ছিল প্রায় ১৪০ টাকা। তবে ৫টাকা দিয়ে আর ডিম কিনতে পারবেন না বঙ্গবাসী। ডিমের দাম বেড়ে হয়ে গেল ৫টা ৫০ পয়সা। সেক্ষেত্রে জোড়া ডিমের দাম হয়েছে ১১টাকা বা তার কিছু বেশি। সেই নিরিখে এক ট্রে ডিমের দামও বেড়ে গিয়েছে। এক ট্রে ডিমের দাম ১৪০ টাকা থেকে বেড়ে ১৬০ থেকে ১৬৫টাকা হয়ে গিয়েছে।

এদিকে গোটা রাজ্যে অবশ্য জেলা ভেদে ডিমের দামও একেক রকম। এদিকে দক্ষিণ ২৪ পরগনাতে মাসের প্রথম দিকে ডিমের দাম ছিল সাড়ে ৪টাকা। আর ১৫দিনেই সেই ডিমের দাম আচমকা একলাফে ১ টাকা বেড়ে গেল। ডিমের দাম বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৫ টাকা।

এদিকে হলদিয়াতে ডিমের দাম আবার কলকাতা কিংবা দক্ষিণ ২৪ পরগনার থেকেও বেশি। হলদিয়ায় প্রতি পিস ডিমের দাম দাঁড়িয়েছে ৬ টাকা থেকে সাড়ে ৬ টাকা করে।

কিন্তু কেন বাড়ছে ডিমের দাম? ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশনের দাবি, পোলট্রির খাবারের দাম হু হু করে বেড়েছে। পরিবহণ খরচও বেড়েছে। এর জেরেই ডিমের দাম বৃদ্ধি করা ছাড়া আর উপায় নেই। সেক্ষেত্রে ১১টাকা জোড়া ডিম বিক্রি না করলে ব্যবসায়ীদের পকেট থেকে টাকা দিতে হবে। কিন্তু সাধারণ মানুষ কীভাবে ডিম কিনবেন সেই প্রশ্নের উত্তর অবশ্য় মিলছে না।

বন্ধ করুন