বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সেঞ্চুরি হাঁকাল লঙ্কা, ২০০ ছুঁল কড়াইশুঁটি, শাক-সবজির দামে থামছে না 'কান্না'
সেঞ্চুরি হাঁকাল লঙ্কা, শাক-সবজির দামে 'কান্না' থামছে না মধ্যবিত্তের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সেঞ্চুরি হাঁকাল লঙ্কা, শাক-সবজির দামে 'কান্না' থামছে না মধ্যবিত্তের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

সেঞ্চুরি হাঁকাল লঙ্কা, ২০০ ছুঁল কড়াইশুঁটি, শাক-সবজির দামে থামছে না 'কান্না'

বিক্রেতাদের মতে, পেট্রল, ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে শাক সবজির দামও বেড়েছে। টানা ১৪ দিন ধরে লিটার পিছু পেট্রল, ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি।

‌শীতের সবজি এখনও সেভাবে ওঠেনি। এর মধ্যে কিছুটা বৃষ্টিও হয়ে গিয়েছে। ফলে এই দুইয়ের প্রভাবে এখনও বাজারে নিত্যপ্রয়োজনীয় শাকসবজির দাম আকাশছোঁয়া। শাক-সবজির দাম বৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। উৎসবের মরশুম শেষ হয়ে গিয়েছে। কিন্তু তারপরেও শাক-সবজির দাম বৃদ্ধি পাওয়ায় চিন্তিত সাধারণ মানুষ।

জানা যাচ্ছে, বাজারে নিত্যপ্রয়োজনীয় শাক-সবজির যে দাম পাওয়া যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে, কলকাতার বিভিন্ন বাজারে পটলের দাম কেজিপ্রতি ৬০ থেকে ৮০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। পাশাপাশি ঢ্যাঁড়সের দাম কেজি প্রতি ৬০ টাকা, বাঁধাকপির দাম কেজি প্রতি ৪০ টাকা, ফুলকপির দাম কেজি প্রতি ৩০ থেকে ৫০ টাকা, এক কিলোগ্রাম কড়াইশুঁটির দাম ২০০ টাকা, টমেটোর দাম ৮০ টাকা, লঙ্কার দাম কেজি প্রতি ৮০ থেকে ১০০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। কিছুদিন আগেই কলকাতা ও তাঁর আশেপাশের বাজারে অভিযান দিয়েছেন এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা। ক্রেতাদের কাছ থেকে বিভিন্ন সবজির দাম যাতে লাগামছাড়া না নেওয়া হয়, সেজন্যই এই অভিযান চলে। কিন্তু এই উদ্যোগ সত্ত্বেও এখনও শাক-সবজির দাম কমেনি। বিক্রেতাদের মতে, পেট্রল, ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে শাক সবজির দামও বেড়ছে। টানা ১৪ দিন ধরে লিটার পিছু পেট্রল, ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি। ফলে এর প্রভাব যে শাক সবজির দামের ওপর পড়বেই সেটাই স্বাভাবিক।

দুর্গাপুজোর পর থেকে গোটা উৎসবের মরশুমেও সবজির দাম অত্যাধিক ছিল। তখনও পেট্রল, ডিজেলের দাম বৃদ্ধির পাশাপাশি অতিবৃষ্টি ও বন্যাও কারণেও শাক-সবজির দাম বৃদ্ধি পেয়েছিল। তবে অনেকেই মনে করেছিল, উৎসবের মরশুম কেটে গেলে হয়ত সবজির দাম কিছুটা হলেও কমবে। কিন্তু বাস্তবে তা হয়নি।

বন্ধ করুন