বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary TET Scam: প্রাথমিকে বাড়ল দুর্নীতির বহর, ২৬৯ নয়, ২৭৩ জনকে দেওয়া হয়েছে অতিরিক্ত নম্বর
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

Primary TET Scam: প্রাথমিকে বাড়ল দুর্নীতির বহর, ২৬৯ নয়, ২৭৩ জনকে দেওয়া হয়েছে অতিরিক্ত নম্বর

  • বুধবার আদালতে জমা পড়েছে সেই রিপোর্ট। আর তাতে দেখা যাচ্ছে, সংসদ জানিয়েছে, ২৬৯ জন নয়, ২৭৩ জনকে অতিরিক্ত ১ নম্বর করে দিয়েছে তারা।

প্রাথমিকে বাড়ল দুর্নীতির বহর। আদালতে লিখিত আকারে নিজেরাই সেকথা স্বীকার করে নিল প্রাথমিক শিক্ষা সংসদ। কলকাতা হাইকোর্টে পেশ করা হলফনামায় তারা জানিয়েছে, ২৬৯ নয়, ২৭৩ জনকে ১ নম্বর করে অতিরিক্ত দেওয়া হয়েছিল। এই তথ্য প্রকাশ্যে আসার পর আদালত কী পদক্ষেপ করে সেটাই দেখার।

গত সোমবার প্রাথমিক টেট নিয়োগ দুর্নীতি মামলায় সংসদের আইনজীবী জানান, ২০১৪ প্রাথমিক টেটে ২৬৯ জনকে অতিরিক্ত ১ নম্বর করে দিয়ে পাশ করানো হয়েছিল। এর পর নিয়োগও পান তাঁরা। পত্রপাঠ এই ২৬৯ জনকে চাকরি থেকে বহিষ্কারের নির্দেশ দেন বিচারপতি। সঙ্গে প্রাথমিক শিক্ষা সংসদকে এব্যাপারে রিপোর্ট পেশের নির্দেশ দেন।

বুধবার আদালতে জমা পড়েছে সেই রিপোর্ট। আর তাতে দেখা যাচ্ছে, সংসদ জানিয়েছে, ২৬৯ জন নয়, ২৭৩ জনকে অতিরিক্ত ১ নম্বর করে দিয়েছে তারা। সংসদের দাবি, প্রশ্নপত্রে ভুল থাকায় বিভিন্ন জায়গা থেকে চিঠি দিয়ে তাদের ভুল প্রশ্নে পুরো নম্বর দেওয়ার অনুরোধ করা হয়েছিল। সেই সব বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছিল তারা। তবে কোন যুক্তিতে ২৭৩ জনকেই অতিরিক্ত নম্বর দেওয়া হল তা এখনো স্পষ্ট নয়।

বলে রাখি, প্রাথমিক দুর্নীতি মামলায় গত সোমবার ২৬৯ জনকে চাকরি থেকে বরখাস্ত করার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর মধ্যে রয়েছেন বহু তৃণমূল নেতার স্ত্রী - সন্তান ও আত্মীয়রা। বরখাস্তের তালিকা পৌঁছতেই জেলায় জেলায় শোরগোল পড়ে গিয়েছে। এমনকী কাটোয়ার এক সিপিএম নেতার ছেলেরও সেই তালিকায় নাম রয়েছে বলে জানা গিয়েছে।

 

বন্ধ করুন