বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না পার্শ্ব শিক্ষকরা, জানাল আদালত

প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না পার্শ্ব শিক্ষকরা, জানাল আদালত

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

গত ২১ নভেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন পার্শ্বশিক্ষকরা। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় পরীক্ষার্থীদের একাংশ।

প্রাথমিকের নিয়োগপ্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন না প্যারা টিচাররা। মঙ্গলবার এমনই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এর ফলে চলতি নিয়োগপ্রক্রিয়ার মাধ্যমে কোনও প্যারা টিচার প্রাথমিকে স্থায়ী শিক্ষকের চাকরিতে নিযুক্ত হতে পারবেন না।

সোমবার বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ রায়ে জানিয়েছে, প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় কোনও প্যারা টিচার অংশগ্রহণ করতে পারবেন না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। উচ্চ প্রাথমিকের প্যারা টিচারদের একটি একই রকম আবেদনের ভিত্তিতে তাদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের অনুমতি দিয়েছিল আদালত। কিন্তু আইনি কারণ দেখিয়ে প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় সেই অনুমতি দিলেন না বিচারপতিরা।

গত ২১ নভেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন পার্শ্বশিক্ষকরা। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় পরীক্ষার্থীদের একাংশ। এই মামলায় ১০ জানুয়ারির মধ্যে রাজ্যকে রিপোর্ট পেশ করতে বলেছিল ডিভিশন বেঞ্চ। পালটা রাজ্য জানিয়েছিল, ওই দিন পর্যন্ত কাউকে স্থায়ীভাবে নিয়োগ করবে না তারা।

 

বন্ধ করুন