বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > TET-এ শাঁখা - পলা খুলতে বাধ্য করা হল কোন আইনে? প্রশ্ন তুলে হাইকোর্টে হল মামলা

TET-এ শাঁখা - পলা খুলতে বাধ্য করা হল কোন আইনে? প্রশ্ন তুলে হাইকোর্টে হল মামলা

কলকাতা হাইকোর্ট

মামলাটি গায়ের করেছেন আইনজীবী পারমিতা দে। তাঁর দাবি, জোর করে শাঁখা - পলা খোলানো হিন্দু নারীর মৌলিক অধিকারের পরিপন্থী। এই নির্দেশ জারি করায় প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি গৌতম পালের বিরুদ্ধে FIR করেছেন তিনি।

প্রাথমিক টেটে হিন্দু বিবাহিত মহিলা পরীক্ষার্থীদের শাঁখা - পলা খুলতে বাধ্য করার নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে দায়ের হল মামলা। মামলাটি গায়ের করেছেন আইনজীবী পারমিতা দে। তাঁর দাবি, জোর করে শাঁখা - পলা খোলানো হিন্দু নারীর মৌলিক অধিকারের পরিপন্থী। এই নির্দেশ জারি করায় প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি গৌতম পালের বিরুদ্ধে FIR করেছেন তিনি।

পারমিতাদেবী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রাথমিক টেট পরীক্ষার দিন পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে হিন্দু রমণীদের শাঁখা - পলা খুলতে বাধ্য করেছে প্রাথমিক শিক্ষা সংসদ। কোন আইনে তারা এই নির্দেশিকা জারি করেছে তা আদালতে তাদের জানাতে হবে। সংসদের এই নির্দেশিকার কারণে বহু হিন্দু বিবাহিত নারী পরীক্ষা দিতে পারেননি। জলপাইগুড়ির বাসিন্দা মৌমিতা চক্রবর্তীসহ বহু নারী এতে বঞ্চিত হয়েছে। তাদের জন্য আদালতে বিচার চাইব। এই মর্মে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে মামলা করেছেন তিনি। চলতি সপ্তাহেই মামলাটির প্রথম শুনানি হতে পারে।

একই সঙ্গে তিনি জানান, এই নির্দেশিকা জারি করায় সংসদ সভাপতি গৌতম পালের বিরুদ্ধে বিধাননগর পূর্ব থানায় অভিযোগ দায়ের করেছি।

আইনজ্ঞদের একাংশ বলছেন, হিন্দু রমণীর শাঁখা - পলা আইনের চোখে বিবাহিত জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতীক। কোনও মহিলা শাঁখা - পলা ও সিঁদুর না পরলে আদালত অনেক ক্ষেত্রে তা স্বামীর জন্য বিবাহবিচ্ছেদ পাওয়ার বৈধ কারণ হিসাবে বিবেচনা করে।

গত ১১ ডিসেম্বর প্রাথমিক টেটের দিন পরীক্ষাকেন্দ্রে গিয়ে বিপাকে পড়েন বহু হিন্দু বিবাহিত মহিলা পরীক্ষার্থী। পরীক্ষাকেন্দ্রে ঢোকার জন্য তাদের শাঁখা - পলা খুলতে বাধ্য করা হয়। খুলতে বলা হয় হাতের লোহাও। যাঁদের শাঁখা - পলা খোলার অভ্যাস নেই তাঁরা বিপাকে পড়েন। অনেক চেষ্টা চরিত্র করে শাঁখা পলা খুলে গাছে ঝুলিয়ে রেখে পরীক্ষাকেন্দ্রে ঢোকেন তাঁরা। পর্ষদের এই সিদ্ধান্ত মেনে নেননি জলপাইগুড়ি মৌমিতা চক্রবর্তীসহ বহু পরীক্ষার্থী। তাদের পরীক্ষা না দিয়েই ফিরতে হয়। যার জেরে বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়। অবশেষে বিষয়টি গড়াল আদালতে।

 

বাংলার মুখ খবর

Latest News

ডিউটি ফেলে কন্টেন্ট ক্রিয়েটরের সঙ্গে মাঝরাস্তায় গুলাবি সারারায় নাচ পুলিশের! শুধু দোকানে নয়, বাড়িতেও রান্না করা হয় পোড়া তেলে, জানেন কী বিপদ ডেকে আনছেন ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? ট্রাই করুন ‘মিলেট’, ফল পাবেন হাতেনাতে ‘‌১ লক্ষেরও বেশি ভোটে হারবেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়’‌, শ্রীরামপুর জুড়ে পোস্টার সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির ছিন্নমস্তা জয়ন্তী কেন পালিত হয়? জেনে নিন মায়ের এই বিশেষ রূপের পুজোর তাৎপর্য আরামবাগ লোকসভা কেন্দ্র ২০২৪-একদা রাজ করতেন অনিল বসু, বাম ভোটই কি এবার ফ্যাক্টর? সপ্তাহান্তে দাম কমল সোনার! কলকাতায় কত টাকায় বিকোচ্ছে? তবে ‘শক’ দিল রুপো 'জীবনের সেরা সময়...' ১২ ফেলের সাফল্যে ডগমগ বিক্রান্ত, ছেলেকে নিয়ে বললেন কী? বৃষ্টি না হওয়ায় চা–শিল্পে ভয়ঙ্কর সংকট দেখা দিয়েছে, প্যাকেজের দাবিতে চিঠি নবান্নে

Latest IPL News

সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.