বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Primary TET: শীঘ্রই প্রাথমিক টেট হচ্ছে? জেলা থেকে তথ্য চেয়ে পাঠল পর্ষদ
টেট নেওয়ার তোড়জোড় শুরু করে দিল পর্ষদ। প্রতীকী ছবি

Primary TET: শীঘ্রই প্রাথমিক টেট হচ্ছে? জেলা থেকে তথ্য চেয়ে পাঠল পর্ষদ

  • প্রত্যেক জেলায় পরীক্ষা গ্রহণের জন্য সঠিক পরিকাঠামো রয়েছে কিনা, তাও জানতে চাওয়া হয়েছে। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে সেই তথ্য জেলা প্রাথমিক স্কুল পর্ষদগুলিকে জানাতে বলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। নিয়ম অনুযায়ী প্রতিবছর টেট হওয়ার কথা। কিন্তু তা হয়নি

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির দায়িত্ব নেওয়ার পরেই গৌতম পাল ঘোষণা করেছিলেন, প্রতি বছর টেট নেওয়া হবে। সেই মতোই টেট নেওয়ার জন্য তোড়জোড় শুরু করে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কোন জেলায় কতগুলি পরীক্ষা কেন্দ্র রয়েছে, তা জানতে চেয়ে জেলা প্রাথমিক স্কুল পর্ষদকে চিঠি দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রত্যেক জেলায় পরীক্ষা গ্রহণের জন্য সঠিক পরিকাঠামো রয়েছে কিনা তাও জানতে চাওয়া হয়েছে। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করে আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে জেলা প্রাথমিক স্কুল পর্ষদগুলিকে সেই তথ্য জানাতে বলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। নিয়ম অনুযায়ী প্রতিবছর টেট হওয়ার কথা। কিন্তু তা হয়নি। এই অবস্থায় টেট নেওয়ার প্রস্তুতি হিসেবে প্রাথমিক শিক্ষা পর্ষদ যে বিজ্ঞপ্তি জারি করেছে তাতে খুশি চাকরিপ্রার্থীরা।

প্রসঙ্গত, প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির দায়িত্ব নেওয়ার পরেই গৌতম জানিয়েছিলেন, পুরোপুরি স্বচ্ছতা বজায় রেখে নিয়োগ হবে। কোনও রকমের দুর্নীতি হবে না। সেই সঙ্গে প্রতিবছর টেট হবে, রেজাল্ট বেরোবে এবং চাকরি হবে বলেও তিনি জানিয়েছিলেন। তারপরেই প্রাথমিকের টেটের জন্য প্রস্তুতি শুরু করে দিল পর্ষদ।

উল্লেখ্য, গতকাল টেট মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন চেয়ারম্যানের প্রশংসা করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছিলেন, ‘বর্তমান চেয়ারম্যান ভালো। আশা করি কোনও পুরসভার চেয়ারম্যানের মতো নন। আশা করি ধীরে ধীরে পরিবর্তন আসবে।’ এর আগে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠতেই করতেই বিধায়ক মানিক ভট্টাচার্যকে পর্ষদের সভাপতি থেকে অপসারিত করে দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সম্প্রতি ১১ সদস্যের অ্যাড হক কমিটি তৈরি করেছে রাজ্য সরকার। সেই কমিটিরও প্রশংসা করেন বিচারপতি।

বন্ধ করুন