বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পঞ্জাব কাণ্ডের পর প্রথম অনুষ্ঠানে মোদী, উদ্বোধন করবেন কলকাতার CNCI-এর ক্যাম্পাস
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই) (HT_PRINT)

পঞ্জাব কাণ্ডের পর প্রথম অনুষ্ঠানে মোদী, উদ্বোধন করবেন কলকাতার CNCI-এর ক্যাম্পাস

চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের ৪০০ শয্যা বিশিষ্ট নতুন এই ক্যাম্পাসটি ৫৩০ কোটি টাকারও বেশি ব্যয়ে তৈরি করা হয়েছে।

আজ কলকাতার চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়ো কনফারেন্সিংযের মাধ্যমেই এই অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, পঞ্জাবে তাঁর নিরাপত্তায় গাফিলতির পর এই প্রথম কোনও অনুষ্ঠানে জনসাধারণের সামনে আসবেন প্রধানমন্ত্রী। আজকে দুপুর একটার সময় এই হাসাপাতালের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধনের অনুষ্ঠানটি শুরু হবে।

ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাস উদ্বোধনে তাঁর উপস্থিতির বিষয়ে বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে লিখেছিলেন, '৭ জানুয়ারি দুপুর ১টায় আমি কলকাতায় চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাস উদ্বোধনের অনুষ্ঠানে যোগ দেব। এই ইনস্টিটিউট পূর্ব ভারত এবং উত্তর-পূর্বের স্বাস্থ্যসেবা সক্ষমতা বৃদ্ধি করবে।’

প্রধানমন্ত্রীর কার্যালয় এর একটি বিবৃতি অনুসারে, CNCI-এর দ্বিতীয় ক্যাম্পাসটি মোদীর দূরদৃষ্টি অনুসরণ করে তৈরি করা হযেছে। বিবৃতিতে বলা হয়, মোদী চান যাতে ‘দেশের সমস্ত অংশে স্বাস্থ্য সুবিধা সম্প্রসারণ হয় এবং তার আপগ্রেডেশন হয়।’ তাঁর সেই ইচ্ছের অনুযায়ী এই দ্বিতীয় ক্যাম্পাসটি নির্মিত হয়েছে। বিবৃতিতে আরও বলা, ‘CNCI-তে ক্যান্সার রোগীদের চাপ ক্রমশ বাড়ছিল। এর জন্যই এর সম্প্রসারণের প্রয়োজন হচ্ছিল। দ্বিতীয় ক্যাম্পাসের মাধ্যমে রোগীদের চাহিদা পূরণ হবে।’

ইনস্টিটিউটের নতুন ক্যাম্পাসটি ৫৩০ কোটি টাকারও বেশি ব্যয়ে তৈরি করা হয়েছে। যার মধ্যে প্রায় ৪০০ কোটি কেন্দ্র দিয়েছে এবং অবশিষ্ট পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্র-রাজ্য ৭৫:২৫ অনুপাতে এই ক্যাম্পাস তৈরিতে অর্থ প্রদান করেছে। এই নতুন ক্যাম্পাসে ক্যান্সার নির্ণয়, স্টেজিং, চিকিত্সার জন্য ৪০০ শয্যার রয়েছে। নিউক্লিয়ার মেডিসিন (PET), ৩.০ টেসলা এমআরআই, এন্ডোস্কোপি স্যুট এবং রেডিওনিউক্লাইড থেরাপি ইউনিটের মতো আধুনিক সুবিধাগুলিও আছে এই নতুন ক্যাম্পাসে।

বন্ধ করুন