বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অগস্ট মাস থেকে বাতিল হবে ১৫ বছরের পুরনো বাস, শহরে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা

অগস্ট মাস থেকে বাতিল হবে ১৫ বছরের পুরনো বাস, শহরে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা

বেসরকারি বাস। প্রতীকী ছবি (সৌজন্যে ফেসবুক)।

এখন নতুন প্রযুক্তির বাস রাস্তায় নামাতে গেলে কমপক্ষে খরচ হবে ৩০ লক্ষ টাকা। এখন এত টাকা ঋণ নিয়ে নতুন বাস নামানো অসম্ভব। কলকাতা হাইকোর্টের রায়ে ২০২৪ সালের ৩১ জুলাই তারিখের মধ্যে ১৫ বছর পেরিয়ে যাওয়া বাসগুলি বন্ধ করে দিতে হবে। তাতে রাস্তায় বাস কমবে আর যাত্রীদের হয়রানি বাড়বে বলে মনে করা হচ্ছে।

এবার বাতিল হতে চলেছে কয়েক হাজার বেসরকারি বাস। কারণ এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। পুরনো এই নির্দেশের ফলে বাতিল হতে চলেছে ১৫ বছরের আগের বাস। চলতি জুন মাসের মাঝামাঝি সময় থেকে রুটি–রুজিতে টান পড়ার আশঙ্কার প্রহর গুনতে শুরু করেছেন বেসরকারি বাস মালিকরা। কারণ কলকাতা হাইকোর্টের এই নির্দেশ কার্যকর হলে বেসরকারি বাস পরিষেবা শহরে ভেঙে পড়বে। আর কলকাতা শহরে সাধারণ মানুষের তাতে ভোগান্তি বাড়বে। পথে ঠায় দাঁড়িয়ে থেকেও বাস মিলবে না। মেট্রো পরিষেবা শহরে চালু থাকলেও সব রুটে তো আর ট্রেন যায় না। তাই নির্ভর করতে হয় বাসের জন্য।

এই বিষয়টি নিয়ে বহুদিন ধরে আলোচনা হয়েছিল বেসরকারি বাস মালিকদের সংগঠন ও পরিবহণ দফতরের অফিসারদের মধ্যে। তার ভিত্তিতে একটি নির্দেশিকা জারি করে পরিবহণ দফতর। সেই নির্দেশিকা অনুযায়ী, ইউরো ফোরের বাসগুলিকে নতুন পারমিট দেওয়া যাবে। তাতে কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস ফেলেছেন বেসরকারি বাস মালিকরা। তবে আগামী ১ অগস্ট থেকে ১৫ বছরের পুরনো বাস তুলে নেওয়ার পরেও অন্য রুটের নির্ধারিত বয়সসীমার মধ্যে থাকা বাসগুলিকে আবার যাত্রী পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন তাঁরা।

আরও পড়ুন:‌ রাতের মেট্রো পরিষেবায় সময়সূচি পরিবর্তন করা হচ্ছে, শেষ ট্রেন কখন পাবেন যাত্রীরা?‌

এই বিষয়টি নিয়ে বড় আকার ধারণ করে পরিবেশকর্মী সুভাষ দত্তের ২০০৯ সালের একটি মামলা করার ভিত্তিতে। কলকাতা হাইকোর্ট তখন নির্দেশ দেয়, ১৫ বছর পেরিয়ে যাওয়া বাস কলকাতা শহর এলাকায় চালানো যাবে না। পরিবেশ রক্ষার জন্য এই নির্দেশ দেওয়া হয়েছিল। পরে ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বাস মালিকদের সংগঠন। তরে সুপ্রিম কোর্ট বিষয়টি পাঠিয়ে দেয় কলকাতা হাইকোর্টে। তখন পরিবহণ দফতর কলকাতা হাইকোর্টের নির্দেশ কার্যকর করার সিদ্ধান্ত নেয়। এখন কলকাতার বিপুল সংখ্যক বাসের বয়স ১৫ বছর পেরিয়ে যাবে। তবে যেগুলির বয়স ১৫ বছর পেরোতে এখনও ৫–১০ বছর বাকি সে বাসগুলি পরিবহণ দফতর থেকে পারমিট বদল করে নতুন করে চালাতে পারবে।

তবে তাতে কি বিরাট কোনও সুবিধা হবে?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই বিষয়টি নিয়ে সিটি সাবার্বান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, ‘কোভিডের সময় ক্ষতিগ্রস্ত হয়েছে বেসরকারি গণপরিবহণ। তাই পরিকাঠামোর দিক থেকে যে ক্ষতি হয়েছে সেটা পূরণের সরকারি উদ্যোগকে আহ্বান জানাই।’ এখন নতুন প্রযুক্তির বাস রাস্তায় নামাতে গেলে কমপক্ষে খরচ হবে ৩০ লক্ষ টাকা। এখন এত টাকা ঋণ নিয়ে নতুন বাস নামানো অসম্ভব। কলকাতা হাইকোর্টের রায়ে ২০২৪ সালের ৩১ জুলাই তারিখের মধ্যে ১৫ বছর পেরিয়ে যাওয়া বাসগুলি বন্ধ করে দিতে হবে। তাতে রাস্তায় বাস কমবে আর যাত্রীদের হয়রানি বাড়বে বলে মনে করা হচ্ছে।

বাংলার মুখ খবর

Latest News

San Francisco Unicorns বনাম Washington Freedom ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.