বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় শুরু CNG-চালিত বাসের যাত্রা, স্টিয়ারিংয়ে খোদ ফিরহাদ

কলকাতায় শুরু CNG-চালিত বাসের যাত্রা, স্টিয়ারিংয়ে খোদ ফিরহাদ

কলকাতায় শুরু CNG-চালিত বাসের যাত্রা, স্টিয়ারিংয়ে খোদ ফিরহাদ

‌কলকাতার রাস্তায় নামছে বেসরকারি উদ্যোগে গ্যাসচালিত বাস। পেট্রোল, ডিজেলের দাম যখন উর্ধমুখী তখন সিএনজি গ্যাস চালিত বাসের রাস্তায় নামা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এই ধরনের বাস রাস্তায় নামার ফলে তা দূষণ প্রতিরোধেও যথেষ্ট সাহায্য করবে বলে ওয়াকিবহাল মহলের মত। সোমবার বাসের স্টিয়ারিংয়ে বসেন খোদ রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতায় প্রথম সিএনজি বাস চালান তিনি।

গত ২১ জুন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের নেতৃত্বে কসবা পরিবহণ ভবনে সিএনজি বাস নিয়ে রাজ্যের সঙ্গে বেঙ্গল গ্যাস কোম্পানির চুক্তি হয়েছিল। পরিবহণমন্ত্রী জানিয়েছিলেন, এখন সিএনজি বাসের উপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে, যাতে কলকাতায় পরিবেশ দূষণ কম হয়। তখন তিনি জানিয়েছিলেন, আগামী ছ'মাসের মধ্যে বেসরকারি বাসের জন্য প্রথম সিএনজি স্টেশন তৈরি হয়ে যাবে। তাঁর কথা মতোই কলকাতার রাস্তায় এই প্রথম বেসরকারি উদ্যোগে সিএনজি বাস পথ চলা শুরু করছে। আজ দুটি সিএনজি বাসের ট্রায়াল রান ও উদ্বোধন হচ্ছে। রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের হাত দিয়েই এই বাস উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

জানা যাচ্ছে, এই সিএনজি বাস সফলভাবে চলতে শুরু করলে আগামিদিনে এই ধরনের আরও বেশি বাস রাস্তায় নামবে। কলকাতার বহু বাস রুটে সিএনজি পাম্প স্টেশন তৈরি হবে। হাওড়া, সল্টলেক, নীলগঞ্জ, ঠাকুরপুকুর, বেলঘরিয়া, সাঁতরাগাছি ও করুণাময়ীতে সিএনজি ফিলিং স্টেশন তৈরি করা হবে। যেভাবে পেট্রল, ডিজেলের দাম দিনের পর দিন বাড়ছে, তাতে সিএনজি বাস পরিষেবা চালু হলে আখেরে সুবিধাই হবে বেসরকারি বাস মালিকদের।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পুরনো ল্যাম্পের জায়গায় বসবে LED লাইট! ২.৯ কোটি টাকা দিল রাজ্য, কোথায় বসবে এবার? উচ্চতা ২৬ ফুট লম্বা, সন্ধান মিলল বিশ্বের সবচেয়ে বড় সাপের! স্বচক্ষে দেখুন সোনার কেল্লার ৫০ বছর পর স্মৃতির টানে পুরনো পাড়ায় মুকুল!সঙ্গী তোপসে-সন্দীপ রায় এসএসসি অফিসে তালা মেরে দিন, এরাই তথ্য় প্রমাণ নষ্ট করে…জানালেন বিচারপতি সবচেয়ে খারাপ রাষ্ট্রপতি ট্রাম্প, ১৪-য় নাম বাইডেনের! আমেরিকার সেরা রাষ্ট্রপতি কে বিমানে ভাঙাচোরা উইং যাত্রীর চোখে পড়তেই শোরগোল! জরুরি অবতরণ, কোথায় ঘটল? একসঙ্গে অপরাজিতা-ইপ্সিতা-অনুষার জন্মদিন! কেক কেটে নেচে চলল বার্থডে সেলিব্রেশন ফের প্যাঁচে পড়ল সন্দেশখালির শিবু হাজরা, দায়ের হল ধর্ষণের দ্বিতীয় মামলা ওভারের ৬ বলে ছয়টি ছক্কা! শাস্ত্রী-যুবি-রুতুরাজদের ক্লাবে নাম তুললেন ভামসি কৃষ্ণা সোমনাথ মন্দির থেকে আনা রিস্ট ব্যান্ড পরতে নিষেধ ত্রিপুরার স্কুলে, সরব বজরং দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.