বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বেসরকারি হাসপাতালে রোগীর কাছ থেকে নেওয়া যাবে না পানীয় জলের খরচ

বেসরকারি হাসপাতালে রোগীর কাছ থেকে নেওয়া যাবে না পানীয় জলের খরচ

বেসরকারি হাসপাতালগুলিকে একগুচ্ছ নির্দেশ স্বাস্থ্য কমিশনের: ছবিটি প্রতীকী (‌ফাইল চিত্র)‌ (HT_PRINT)

বেসরকারি হাসপাতালগুলি বছরে শুধুমাত্র একবার বেড চার্জ বাড়াতে পারবে বলেই জানিয়েছে রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন।

বেসরকারি হাসপাতালে লাগামছাড়া বিলে রাশ টানতে নিয়মিত নজরদারি চালিয়ে আসছে রাজ্য স্বাস্থ্য কমিশন। সে ক্ষেত্রে বেসরকারি হাসপাতালের কোনও গাফিলতি নজরে আসলে অবশ্য পদক্ষেপ করছে রাজ্য স্বাস্থ্য কমিশন। এবার বেশকিছু ক্ষেত্রে নতুন অ্যাডভাইজারি জারি করল রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন। সাধারণ মানুষের সুবিধার জন্য গতকাল রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রণ কমিশনের পক্ষ থেকে চারটি অ্যাডভাইজারি জারি করা হয়েছে।

যে সমস্ত অ্যাডভাইজারি জারি করা হয়েছে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল কোনও বেসরকারি হাসপাতালে রোগীদের কাছ থেকে পানীয় জল বাবদ খরচ নেওয়া যাবে না। সাধারণত এতদিন বেসরকারি হাসপাতালগুলিতে রোগীদের পানীয় জলের খরচ বিলের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছিল। সে ক্ষেত্রে দেখা যায় ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বা কোমা স্টেজে ৫০ থেকে ১০০ লিটার জলের দাম দিতে হয় রোগীদের। এবার তা আর নেওয়া যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন রাজ্য নিয়ন্ত্রক কমিশনের চেয়ারম্যান তথা অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম কুমার বন্দোপাধ্যায়।

অন্যদিকে, করোনা পরিস্থিতিতে কমিশনের নির্দেশে বেসরকারি হাসপাতালে বেড চার্জ বাড়ানো হয়নি। তবে এখন করোনা পরিস্থিতি কেটে গিয়েছে। ফলে বেসরকারি হাসপাতালগুলি বছরে শুধুমাত্র একবার বেড চার্জ বাড়াতে পারবে বলেই জানিয়েছে রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন। তবে কোনওভাবেই তা ১০ শতাংশের বেশি বাড়ানো যাবে না। প্রসঙ্গত, বেড চার্জ বাড়ানো নিয়ে বেসরকারি হাসপাতালগুলির পক্ষ থেকে কমিশনের কাছে আবেদন জানানো হয়েছিল। তাদের বক্তব্য উন্নত মানের যন্ত্রপাতির সাহায্যে চিকিৎসা করতে হলে সেক্ষেত্রে বেড চার্জ বাড়ানো ছাড়া তাদের পক্ষে খরচ বহন করা সম্ভব নয়। পূর্ব ভারতের বেসরকারি হাসপাতাল সংগঠনের সভাপতি রূপক বড়ুয়া এই অ্যাডভাইজারিকে স্বাগত জানিয়ে সমস্ত কিছু মেনে চলবেন বলেই জানিয়েছেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিস্ফোরক ইডি, ভরা আদালতে তুলে ধরা হল অর্পিতা-পার্থর ঘনিষ্ঠতার 'নিদর্শন' ১৪.৫ লাখ মানুষ পাবে গ্যাস, মিটবে তেলের চাহিদা- ৩০০০ কোটি প্রকল্পের উদ্বোধন মোদীর না জেনেই বিল গেটসকে চা খাইয়েছেন ডলি চায়েওয়ালা! বললেন, 'ভাবলাম বিদেশি কেউ...' কেবল শ্রীময়ী নন, আরও মহিলাদের মন 'চুরি' করেছেন কাঞ্চন! অভিযোগ করে বললেন কী? দাদা বউদি বিরিয়ানিও খান মাত্র ১ চামচ! ফিটনেস ফ্রিক সৌরভ শিখল যোগা করে বয়স কমানো ৬০০ বছর পরে একসঙ্গে আশীর্বাদ করবেন রাহু-কেতু, মার্চে এই ৫ রাশিতে হবে ধনবৃষ্টি রাজ্যের স্কুলগুলি চলে যাচ্ছে কেন্দ্রীয় বাহিনীর দখলে, শিকেয় পঠনপাঠন দেশীয় প্রযুক্তিতে তৈরি হল অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল, পরীক্ষায় পেল ১০০-য় ১০০ এখনও ডাক্তার হল না, এদিকে ট্রেনের মধ্যেই সহযাত্রীর সন্তানপ্রসব করাবে রানি! টেস্টে সব থেকে বেশি উইকেট, ওয়ালসকে টপকে সাতে লিয়ন, চোখ রাখুন সেরা ১০-এ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.