বাড়ি > বাংলার মুখ > কলকাতা > স্বাস্থ্যবিমা না থাকলেই বেসরকারি হাসপাতালে ওষুধের দামে ছাড় পাবে করোনা রোগীরা
করোনাকে হারিয়ে সুস্থ হওয়া রোগীরা। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
করোনাকে হারিয়ে সুস্থ হওয়া রোগীরা। কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

স্বাস্থ্যবিমা না থাকলেই বেসরকারি হাসপাতালে ওষুধের দামে ছাড় পাবে করোনা রোগীরা

  • পাশাপাশি রাজ্যের ওই বেসরকারি হাসপাতালগুলিতে বেড চার্জও সরকারের নির্ধারিত মূল্যে নেওয়া হবে বলে জানিয়েছেন ওই হাসপাতালের প্রতিনিধিরা।

স্বাস্থ্যবিমা না থাকলেই ওষুধ ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর দামের (‌MRP)‌ ওপর নির্দিষ্ট ছাড় পাবেন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীরা। শনিবারই এ কথা জানান পশ্চিমবঙ্গ সরকারের এক আধিকারিক। যদিও রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অসীমকুমার ব্যানার্জি জানিয়েছেন, যে সব করোনা রোগীর ব্যক্তিগত বা কর্পোরেট বিমা রয়েছে তাঁদের ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য নয়।

এর আগে বিভিন্ন বেসরকারি হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছিল যে কিছু কিছু ওষুধে এত কম মার্জিন থাকে যে ছাড় দেওয়া সম্ভব হয় না। সে কথা মাথায় রেখে হাসপাতালগুলির কাছ থেকে ওই সব ওষুধের তালিকা চেয়ে পাঠিয়েছেন রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের চেয়ারম্যান। তিনি জানান, গত সপ্তাহে কমিশনের এক অ্যাডভাইসরিতে বলা হয়েছিল, হাসপাতালের ওষুধের দোকান থেকে কেনা ওষুধের ওপর ১০ শতাংশ ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর ওপর ২০ শতাংশ ছাড় দিতে হবে করোনা রোগীদের।

অ্যাসোসিয়েশন অফ হসপিটল্‌স অফ ইস্টার্ন ইন্ডিয়ার অন্তর্গত বেসরকারি হাসপাতালের প্রতিনিধিরা শুক্রবার স্বাস্থ্য কমিশনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে কমিশনের ওই অ্যাডভাইসরি নিয়ে আলোচনা হয়। ওষুধের ছাড়ের পাশাপাশি রাজ্যের ওই বেসরকারি হাসপাতালগুলিতে বেড চার্জও সরকারের নির্ধারিত মূল্যে নেওয়া হবে বলে জানিয়েছেন ওই হাসপাতালের প্রতিনিধিরা। তবে এই ক্ষেত্রেও করোনা রোগীদের স্বাস্থ্যবিমা থাকা চলবে না।

বন্ধ করুন