বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সিইএসসি’‌র প্রস্তাব খারিজ, বিদ্যুতের মাসুল বাড়াতে রাজি নয় কমিশন, স্বস্তি

সিইএসসি’‌র প্রস্তাব খারিজ, বিদ্যুতের মাসুল বাড়াতে রাজি নয় কমিশন, স্বস্তি

বিদ্যুৎ পরিষেবায় সিইএসসি।

এমনকী সিইএসসি অপ্রচলিত বিদ্যুৎ কেনার লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি বলেও জানিয়ে দিয়েছে কমিশন।

চড়া বিদ্যুৎ বিলে গ্রাহকদের ক্ষোভ তৈরি হচ্ছিল বিদ্যুৎ বন্টন সংস্থা সিইএসসি’‌র বিরুদ্ধে। এবার সংস্থার বিদ্যুতের মাসুল হার সংশোধন নিয়ে রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশনের নির্দেশে গ্রাহকদের একটু স্বস্তি মিলল। কারণ বিদ্যুতের খরচ বৃদ্ধির যুক্তি দিয়ে সিইএসসি ২০১৮–১৯ এবং ২০১৯–২০ সালের মাসুল বৃদ্ধির আর্জি জানিয়েছিল। কিন্তু কমিশন জানিয়ে দিয়েছে, গড় মাসুল এবং মাসিক পরিবর্তনশীল খরচ ধরে যে হার চালু রয়েছে সেই খরচ তুলতে এটা যথেষ্ট। এমনকী সিইএসসি অপ্রচলিত বিদ্যুৎ কেনার লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি বলেও জানিয়ে দিয়েছে কমিশন।

কী প্রস্তাব ছিল সিইএসসি’‌র?‌ সিইএসসি প্রস্তাব দেয় কমিশনকে, ওই দুই অর্থবর্ষের জন্য ইউনিট প্রতি যথাক্রমে ৮.৩২ টাকা ও ৮.৫১ টাকা। কিন্তু কমিশন জানিয়েছে ইউনিটে ৭.৩১ টাকা। ২০১৭–১৮ সালে মাসুল ছিল ৭.০২ টাকা। মাসে জ্বালানির পরিবর্তনশীল খরচ ধরা হয়েছিল ২৯ পয়সা। এবার তা জুড়েছে কমিশন। আর বলা হয়েছে, মাসে জ্বালানির পরিবর্তনশীল খরচ নিয়ে বর্তমান মাসুল হার বাবদ সংস্থার আয় ওই দুই অর্থবর্ষের খরচ তোলার জন্য যথেষ্ট।

নিয়ম অনুযায়ী, তিন বছরের জন্য বণ্টন সংস্থাগুলির মাসুল হার নির্ধারণ করে রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন। সামনেই গরমকাল আসছে। তাতে পাখা–এসি চলবে গৃহস্থের বাড়িতে। তাতে বিল বেশি এলে বিপাকে পড়তে হবে নাগরিককে। কারণ এখন করোনাভাইরাসের পর মানুষের আয়ে টান পড়েছে। তার উপর বিদ্যুৎ বিলে চাপ বাড়লে নাভিশ্বাস উঠবে বলে মনে করা হচ্ছে।

আবার সিইএসসি’‌র মাসুল বৃদ্ধির প্রস্তাবে রাজি নয় সংগঠন অ্যাবেকা। একই পথে হাঁটতে চায় শাসকদল তৃণমূল কংগ্রেস। সিইএসসি সূত্রে খবর, মাসুল বৃদ্ধিতে রাশ টানলে বণ্টন সংস্থাগুলির বোঝা বাড়বে। কিন্তু রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থা মাসুল বৃদ্ধির প্রস্তাব নাকচ করে দেওয়ায় খুশি নয় সিইএসসি। তবে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

বাংলার মুখ খবর

Latest News

প্যারিস গেমসে ভারতের সম্ভাব্য পদকজয়ীরা কোথায় করলেন অনুশীলন? কত টাকা খরচ হল? ভিকি-তৃপ্তির ঘনিষ্ট দৃশ্যের চর্চার সঙ্গে বাড়ছে আয়!২দিনে কত ঘরে তুলল ব্যাড নিউজ 'SC-র প্রধান বিচারপতি বলেন, দ্রুত বিচার করতে হবে...', ডিএ মামলায় নয়া মোড় ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 12 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 101/4 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.