বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিল্পের খরা কাটছে! উত্তরবঙ্গে আরও ১৫টি শিল্পতালুক তৈরি নিয়ে কথাবার্তা
উত্তরবঙ্গে শিল্পের খরা কাটাতে বিশেষভাবে উদ্যোগী মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  (PTI Photo) (PTI)
উত্তরবঙ্গে শিল্পের খরা কাটাতে বিশেষভাবে উদ্যোগী মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  (PTI Photo) (PTI)

শিল্পের খরা কাটছে! উত্তরবঙ্গে আরও ১৫টি শিল্পতালুক তৈরি নিয়ে কথাবার্তা

  • জলপাইগুড়ি-ডাবগ্রাম ইন্ডাস্ট্রিজ ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মোহন দেবনাথ হিন্দুস্তান টাইমস বাংলা ডিজিটালকে জানিয়েছেন, সরকার যেভাবে উদ্যোগ নিচ্ছে তাতে আমরা অত্যন্ত খুশি।

মাস যায়, বছর যায়, ভোট আসে, ভোট যায়। উত্তরবঙ্গে শিল্পের খরা কাটে না কিছুতেই। তবে দেরিতে হলেও এবার উত্তরবঙ্গে আরও শিল্পতালুক তৈরির ব্য়াপারে নতুন করে চিন্তাভাবনা শুরু করছে রাজ্য সরকার। উত্তরের বিভিন্ন জেলায় শিল্পের প্রসারের জন্য নানা পরিকল্পনা নিচ্ছে রাজ্য সরকার। সূত্রের খবর, মঙ্গলবার এনিয়ে নবান্নে একপ্রস্থ আলোচনাও হয়েছে। প্রসঙ্গত সম্প্রতি উত্তরবঙ্গ সফরে এসে শিল্পের উন্নতি নিয়ে তৎপর হওয়ার জন্য মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন। এরপরই নড়েচড়ে বসে সরকারি দফতর। জলপাইগুড়ি-ডাবগ্রাম ইন্ডাস্ট্রিজ ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মোহন দেবনাথ  হিন্দুস্তান টাইমস বাংলা ডিজিটালকে জানিয়েছেন, সরকার যেভাবে উদ্যোগ  নিচ্ছে তাতে আমরা অত্যন্ত খুশি। ৫ একরের মধ্যে শিল্পতালুক তৈরির ক্ষেত্রে সরকার যেভাবে ছাড়পত্র দেওয়ার কথা জানিয়েছে তাতে আরও বিনিয়োগ বাড়বে উত্তরবঙ্গে।  

সূত্রের খবর, উত্তরবঙ্গে আপাতত ১৫টি নতুন শিল্প তালুক তৈরির ব্যাপারে প্রাথমিক আলোচনা হয়েছে। এর মধ্যে ১০টি শিল্প তালুক বেসরকারি উদ্যোগে তৈরির চেষ্টা করা হবে। বাকি ৫টি শিল্প তালুক তৈরির ক্ষেত্রে সরকার সরাসরি সহায়তা করবে। আপাতত ঠিক হয়েছে ৫ একর জমিতেও বেসরকারি উদ্যোগে শিল্প তালুক তৈরি করা যাবে। বিভিন্ন সূত্রে জানা গিয়েছে, ডাবগ্রামে সরকারি উদ্যোগে একটি বড় শিল্পতালুক তৈরির ব্যাপারে পরিকল্পনা রয়েছে। কোচবিহারের চকচকাতেও নতুন শিল্প তালুক তৈরির কাজ হচ্ছে। কালিম্পংয়েও একটি ছোট শিল্প তালুক তৈরির জন্য চেষ্টা চলছে।জলপাইগুড়ির করতোয়া, জটিয়াকালি এলাকাতেও নতুন করে বিনিয়োগের চেষ্টা হচ্ছে। পাহাড়ে এলাচ, হলুদ, রাবার, মৌমাছি পালনের উপরেও জোর দেওয়া হচ্ছে।

 

বন্ধ করুন