বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Prostate operation in five minutes: জলীয় বাষ্পের সাহায্যে ৫ মিনিটে প্রস্টেটের অপারেশন, নজির গড়ল NRS

Prostate operation in five minutes: জলীয় বাষ্পের সাহায্যে ৫ মিনিটে প্রস্টেটের অপারেশন, নজির গড়ল NRS

জলীয় বাষ্পের সাহায্যে ৫ মিনিটে প্রস্টেটের অপারেশন, সরকারি হাসপাতালে প্রথম NRS-এ (AP)

এনআরএস হাসপাতালে এই পদ্ধতিতে বুধবার দুজন রোগীর অস্ত্রোপচার হয়েছে। দুটি অস্ত্রোপচারই সফল হয়েছে। এই দুই রোগীর নাম হল এন সি বাছাড় (৬৬)। তিনি নদিয়ার বাসিন্দা এবং দ্বিতীয় জন হলেন মুর্শিদাবাদের বাসিন্দা এন ঘোষ (৭৪)। তাদের প্রস্টেট গ্রন্থি বেড়ে গিয়েছিল। ওজন হয়েছিল যথাক্রমে ৪৮ গ্রাম এবং ৬৫ গ্রাম।

কোনওরকমের কাটাছেঁড়া ছাড়াই একেবারে অভিনব পদ্ধতিতে প্রস্টেটের অস্ত্রোপচার করে নজির গড়ল কলকাতার এনআরএস হাসপাতাল। আর এই অস্ত্রোপচার হয়েছে মাত্র ৫ মিনিটে। এই সম্পূর্ণ অস্ত্রোপচার করা হয়েছে জলীয় বাষ্প বা স্টিমের সাহায্যে। চিকিৎসকদের পরিভাষায় এই পদ্ধতির নাম হল ‘ওয়াটার ভেপার থেরাপি’। হাসপাতালের দাবি, দেশের সরকারি হাসপাতালগুলির মধ্যে এই পদ্ধতিতে প্রথম প্রস্টেটের অস্ত্রোপচার হল এনআরএসে। 

আরও পড়ুন: রক্ত যাচ্ছিল না মাথায়, পিজিতে শিশুর অপারেশনে বিরাট সাফল্য বাংলার চিকিৎসকদের

জানা গিয়েছে, এনআরএস হাসপাতালে এই পদ্ধতিতে বুধবার দুজন রোগীর অস্ত্রোপচার হয়েছে। দুটি অস্ত্রোপচারই সফল হয়েছে। এই দুই রোগীর নাম হল এন সি বাছাড় (৬৬)। তিনি নদিয়ার বাসিন্দা এবং দ্বিতীয় জন হলেন মুর্শিদাবাদের বাসিন্দা এন ঘোষ (৭৪)। তাদের প্রস্টেট গ্রন্থি বেড়ে গিয়েছিল। ওজন হয়েছিল যথাক্রমে ৪৮ গ্রাম এবং ৬৫ গ্রাম। এরপরে তারা এনআরএস হাসপাতালে আসেন। সেখানে চিকিৎসকরা তাদের অস্ত্রোপচারের পরামর্শ দেন।

কীভাবে হয় এই অপারেশন

চিকিৎসকরা জানাচ্ছেন, এই পদ্ধতিতে বিশেষ সূচ বা নিডলের সাহায্যে ১০৩ ডিগ্রি তাপমাত্রায় বাষ্প প্রয়োগ করা হয়। আর তাতে খুব অল্প সময়ে প্রস্টেট গ্রন্থি আগের অবস্থায় ফিরে আসে। রেডিও ফ্রিকোয়েন্সি জেনারেটর হল এই থেরাপি প্রয়োগের প্রধান যন্ত্র। তার মাধ্যমে জলকে ১০৩ ডিগ্রি তাপমাত্রায় ফুটিয়ে বাষ্পে পরিণত করা হয়। এছাড়া আরও একটি যন্ত্র ব্যবহার করা হয়েছে। সেটি এক ধরনের হাতে ব্যবহার করা যন্ত্র। এই যন্ত্রের সাহায্যে সূচের মাধ্যমে জলীয় বাষ্প প্রস্টেটে প্রবেশ করানো হয়েছে।

জানা গিয়েছে, এই পদ্ধতি বিশ্বে প্রথম প্রয়োগ হয়েছিল ২০১৫ সালে। তবে ভারতে চালু হয়েছে ২০২৪ সালে। এনআরএস ছাড়া এর আগে দুটি চিকিৎসা প্রতিষ্ঠানে এই পদ্ধতিতে অস্ত্রোপচার হয়েছে। তবে সেই প্রতিষ্ঠানগুলি বেসরকারি।  এনআরএস হাসপাতালের ইউরোলজির প্রধান ডাঃ তপন কুমার মণ্ডল জানান, এনআরএসে এই পদ্ধতির প্রয়োগ এই প্রথম।

প্রসঙ্গত, চিকিৎসকরা জানাচ্ছেন সাধারণ অবস্থায় মানব দেহে প্রস্টেট গ্রন্থির ওজন হয়ে থাকে ২০ থেকে ২৫ গ্রাম। কিন্তু, এর ওজন বেড়ে গেলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। যেমন- প্রস্রাবে জ্বালাপোড়া, ব্যথা করা, রক্তপাত হওয়া এছাড়াও আরও বিভিন্ন সমস্যা। যদিও প্রস্টেটের অস্ত্রোপচারের একাধিক পদ্ধতি রয়েছে। তবে চিকিৎসকদের দাবি, নতুন এই পদ্ধতিটি সবচেয়ে নিরাপদ। অস্ত্রোপচারের মাত্র ১০ মিনিট পরেই রোগীকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া যেতে পারে। 

বাংলার মুখ খবর

Latest News

England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্ন নন্দিনীর হোটেলের স্পেশাল থালি, দাম ১০০ টাকা, পাবেন আনলিমিটেড খাবার, কী কী থাকছে ৪৭ তলায় ফ্ল্যাটের দাম ৯৭.৪ কোটি টাকা, স্ট্যাম্প ডিউটি ​​৫.৮ কোটি, ক্রেতাটি কে চ্যাম্পিয়ন্স ট্রফি ঘিরে বিতর্ক! কোন ফর্ম্যাটে হবে টুর্নামেন্ট তা নিয়ে জল্পনা ‘বিয়ে হলে তো আর…’, ১৮ই জুলাই শোভনের গলায় মালা দিচ্ছেন? মুখ খুললেন সোহিনী হাউস্টনে ঝড়ে নিহত ৭, বিদ্যুৎহীন হয়ে বিপর্যস্ত জনজীবন মুম্বইয়ের ৬ আসনে ভোট সোমে, কোন কেন্দ্রে কার কার ওপরে থাকবে নজর? জানুন বিশদ ভোটের মাঝে দেশে বাজেয়াপ্ত ৮৮৮৯ কোটি! শুধু বাংলার অঙ্কেই ঘুরবে মাথা ২০ মে ভোট, তার আগে মুম্বইয়ের ভোটারদের কাছে বড় আবেদন করলেন শাহরুখ, সলমন, অক্ষয়রা

Latest IPL News

বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে রাহুল-গোয়েঙ্কা! মরশুম শেষে দলকে দিলেন বিশেষবার্তা মনে হয় না, ধোনিকে শেষ বার IPL-এ খেলতে দেখলাম- বড় দাবি প্রাক্তনীদের '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.