বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন্দ্রের ‘‌কালা’‌ কৃষি বিলের প্রতিবাদে রক্ত দিয়ে পোস্টার লিখল তৃণমূল
কলকাতার প্রতিবাদসভায় রক্ত দিয়ে লেখা হচ্ছে পোস্টার। শুক্রবার। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
কলকাতার প্রতিবাদসভায় রক্ত দিয়ে লেখা হচ্ছে পোস্টার। শুক্রবার। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

কেন্দ্রের ‘‌কালা’‌ কৃষি বিলের প্রতিবাদে রক্ত দিয়ে পোস্টার লিখল তৃণমূল

  • শুক্রবার গান্ধীমূর্তির পাদদেশে প্রতিবাদ মঞ্চে হাজির ছিলেন পশ্চিমবঙ্গ কিসান মজদুর তৃণমূল কংগ্রেস কমিটির সদস্য তথা কৃষকরা।

‌কৃষি বিলের বিরোধিতায় কলকাতার মেয়ো রোডে গান্ধীমূর্তির পাদদেশে প্রতিবাদ দেখাচ্ছে তৃণমূল। কৃষি বিল পাশের পর থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে টানা এই বিক্ষোভ কর্মসূচি চলছে। অভিনব ভাষায় বিক্ষোভ দেখাচ্ছে তৃণমূল। এবার আর এক ধাপ এগিয়ে কৃষি বিলের প্রতিবাদে নিজেদের রক্ত দিয়ে বিক্ষোভ–পোস্টার লিখলেন কৃষক ও আন্দোলনকারীরা।

শুক্রবার গান্ধীমূর্তির পাদদেশে প্রতিবাদ মঞ্চে হাজির ছিলেন পশ্চিমবঙ্গ কিসান মজদুর তৃণমূল কংগ্রেস কমিটির সদস্য তথা কৃষকরা। ‘‌এভাবেই আমরা সহায়ক মূল্যে কৃষিজ ফসল বিক্রি করতে চাই’‌— পোস্টারে এই কথা লেখা সামনে তাজা আলু, পটল, টমেটোর মতো শাকসবজি রেখে কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ জানান তাঁরা। 

এর পরেই শুরু হয় তাঁদের অভিনব কর্মসূচি। তৃণমূলের কৃষক সংগঠনের নেতা ও কৃষকরা একে একে এসে নিজেদের রক্তে কেন্দ্র–বিরোধী পোস্টার লিখে যান। একইসঙ্গে মঞ্চ থেকে আওয়াজ তোলেন— বিজেপি–র কৃষি বিল ‘‌কালা আইন’‌ বলে।

গত বুধবার কৃষি বিলের বিরুদ্ধে কলকাতার রাস্তায় অভিনব মিছিল করে তৃণমূল ছাত্র পরিষদও। মিছিলে কৃষি বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজির করা হয় ছোট ট্রাক্টর ও কৃষকদের। গলায় সবজির মালা পরে প্রতিবাদ জানান তৃণমূল কর্মীরা।

বন্ধ করুন