বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পঞ্চায়েতের ব্যালট বক্সে থাকবে QR কোড, বাক্স বদল করলেই চেপে ধরবে কমিশন

পঞ্চায়েতের ব্যালট বক্সে থাকবে QR কোড, বাক্স বদল করলেই চেপে ধরবে কমিশন

ব্যালট বক্সে থাকতে পারে কিউ আর কোড। প্রতীকী ছবি (AP Photo/Ashwini Bhatia) (AP)

বিরোধীদের আশঙ্কা, এবারের ভোটে সন্ত্রাসের আশঙ্কা প্রবল। সেক্ষেত্রে সাধারণ মানুষের ভোটদানটা আগে নিশ্চিত করা দরকার। ২০১৮ সালের নির্বাচনের ভয়াবহ সন্ত্রাসের কথা এখনও অনেকের মনে আছে। সেটার পুনরাবৃত্তি যাতে আর না হয়।

পঞ্চায়েত ভোটের প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আনার জন্য এবার ব্যালট বক্সে বড় পরিবর্তন আনছে রাজ্য নির্বাচন কমিশন। মনে করা হচ্ছে এবার ব্যালট বক্সেই ভোট হতে পারে। সেই নিরিখে এবার প্রতিটি ব্যালট বক্সের সঙ্গে কিউ আর কোড সংযুক্ত করা থাকবে। সেই কিউ আর কোড নির্দিষ্ট পোর্টালে লেখা থাকবে। এই ধরনের কিউ আর কোড যুক্ত বাক্স জেলাস্তরে পাঠানো হচ্ছে। কিন্তু কেন এই ব্যবস্থা?

আসলে পঞ্চায়েত ভোটে ব্যালট বাক্সে বদলের অভিযোগ উঠেছিল এর আগে। আর সেই অভিযোগ যাতে আর না ওঠে সেটাই নিশ্চিত করার কথা বলা হয়েছে। কিউ আর কোড থাকবে কেন ওই ব্যালট বক্সে? কিউ আর কোড স্ক্যান করলেই ওই ব্যালট বক্স সম্পর্কে যাবতীয় তথ্য় জানা যাবে। এর জেরে কোন বুথে কোন ব্যালট বক্স গিয়েছে তা পুরোটাই জানা যাবে।

জলপাইগুড়িতে ইতিমধ্য়েই এই ধরনের ব্যালট বাক্স আসতে শুরু করেছে। নতুন ব্যালট বক্সগুলিতে সাধারণত কিউ আর কোড সংযুক্ত করা থাকছে। তবে জেলায় জেলায় কিছু পুরানো ব্য়ালট বক্স এখনও থেকে গিয়েছে। কিন্তু সেগুলিতেও কিউআর কোড সংযুক্ত করা হচ্ছে। সেকারণে সেখানেও কিউ আর কোড সংযুক্ত করা হবে। কোন বুথে কোন ধরনের ব্যালট বক্স ছিল, সেটা এই কিউ আর কোডের মাধ্যমেই নিশ্চিত করা যাবে। সেক্ষেত্রে কিউ আর কোড স্ক্যান করলেই জানা যাবে ব্যালট বক্স বদল করা হয়েছে কি না। কিন্তু বিরোধীরা ইতিমধ্যেই এনিয়ে নানা প্রশ্ন তুলতে শুরু করেছে।

বিরোধীদের আশঙ্কা, এবারের ভোটে সন্ত্রাসের আশঙ্কা প্রবল। সেক্ষেত্রে সাধারণ মানুষের ভোটদানটা আগে নিশ্চিত করা দরকার। ২০১৮ সালের নির্বাচনের ভয়াবহ সন্ত্রাসের কথা এখনও অনেকের মনে আছে। সেটার পুনরাবৃত্তি যাতে আর না হয়। 

তবে তৃণমূল নেতৃত্বের দাবি, রাজ্য নির্বাচন কমিশনের উপর আমাদের পূর্ণ আস্থা রয়েছে। তবে সাধারণ মানুষের একাংশের দাবি রাজ্য়ের পঞ্চায়েত ভোট কতটা সন্ত্রাসমুক্ত হবে তা নিয়ে সংশয়টা বিভিন্ন মহলেই রয়েছে। ব্যালট বক্সে কিউ আর কোড বসিয়ে ভোটে কতটা স্বচ্ছতা আসবে তা নিয়েও নানা সংশয় রয়েছে।

এদিকে ইতিমধ্যেই রাজ্য জুড়ে রাজনৈতিক দলগুলি ঘর গোছাতে শুরু করেছে। বিভিন্ন এলাকায় সংগঠনকে শক্তিশালী করার প্রক্রিয়াও শুরু করেছে রাজনৈতিক দলের নেতৃত্বরা। ভোট যাতে অবাধ ও শান্তিপূর্ণ হয় সেই দাবি বার বার তুলছেন বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্বরা।

 

বাংলার মুখ খবর

Latest News

দুর্গাপুজো উৎসব নয়, ইদকে উৎসব বলার দম আছে মমতা? হিমন্ত মন্তব্যে পালটা TMC-র সংঘশক্তির প্রদর্শনে খালি পায়ে কলকাতার রাজপথে হাঁটবেন সাধু - সন্ন্যাসীরা শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড়, ৫০০ টাকার বন্ডে আগাম জামিন পেলেন রাজভবনের ৩ কর্মী আগামী T20 বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির দায়িত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ প্রত্যাবর্তনেই নজর কাড়লেন বেন স্টোক্স, কাউন্টিতে নিলেন এক ইনিংসে পাঁচ উইকেট আজ পালিত হবে নরসিংহ জয়ন্তী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া?

Latest IPL News

বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.