বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাদার ডায়েরির গুড়ো দুধের মান নিয়ে উঠছে প্রশ্ন, উদ্যোগী সরকার
মাদার ডায়েরির গুড়ো দুধ
মাদার ডায়েরির গুড়ো দুধ

মাদার ডায়েরির গুড়ো দুধের মান নিয়ে উঠছে প্রশ্ন, উদ্যোগী সরকার

সংস্থার শ্রমিক সংগঠন সিটুর তরফে জানানো হয়েছে, অনেকদিন ধরেই গুড়ো দুধ নিয়ে সংস্থার কর্তৃপক্ষের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সংস্থার তরফে কোনও কর্ণপাতই করা হয়নি।

‌রাজ্য সরকারের মাদার ডায়েরি কারখানায় সরবরাহ করা গুড়ো দুধের মান নিয়েই উঠেছে প্রশ্ন। অভিযোগ পাওয়ার পরই নড়েচড়ে বসেছে সরকার। দুধের উৎপাদন যাতে অব্যাহত থাকে, সেদিকেই জোর দিয়েছে সরকার।

মাদার ডেয়ারির দুধ উৎপাদনে গুড়ো দুধের বড় ভূমিকা থাকে। কিন্তু সম্প্রতি গ্রাহকদের থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে, মাদার ডায়েরির দুধ কেটে যাচ্ছে। সংস্থার ডিস্ট্রিবিউশন বিভাগে এই রকম একাধিক অভিযোগ জমা পড়েছে। জানা গিয়েছে, গুড়ো দুধের মান খারাপ হওয়ার কারণেই দুধ কেটে যাচ্ছে। বিষয়টি সংস্থার কর্তৃপক্ষের কানেও গিয়েছে। এই বিষয়ে রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ জানিয়েছেন, ‘‌ডানকুনির মাদার ডায়েরিতে সরবরাহ করা গুড়ো দুধের মান নিয়ে অভিযোগ ওঠায় ওই গুড়ো দুধ নেওয়া বাতিল করা হয়েছে। তবে সরকার দুধ সরবরাহ বজায় রাখতে বদ্ধপরিকর। সেজন্য সবরকম চেষ্টা চালাচ্ছে। অন্যের ওপর নির্ভরতা কমিয়ে রাজ্যেই যাতে গুড়ো দুধ উৎপাদন করা যায়, সেই চেষ্টাই চালানো হচ্ছে।’‌

এই প্রসঙ্গে অবশ্য মাদার ডায়েরি সংস্থার চিফ জেনারেল ম্যানেজার বিজন কৃষ্ণের কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে সংস্থার শ্রমিক সংগঠন সিটুর তরফে জানানো হয়েছে, অনেকদিন ধরেই গুড়ো দুধ নিয়ে সংস্থার কর্তৃপক্ষের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সংস্থার তরফে কোনও কর্নপাতই করা হয়নি। এর ফলে সংস্থার উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। উল্লেখ্য, গুড়ো দুধের জোগান কম থাকায় মাদার ডায়েরির দুধ উৎপাদনে জটিলতা তৈরি হয়েছে।

বন্ধ করুন