বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অনলাইনে পরীক্ষা চাই! RBU-তে এসে মাস্ক না পরেই উপাচার্যের দরজায় লাথি পড়ুয়াদের
রবীন্দ্রভারতীতে পড়ুয়াদের বিক্ষোভ

অনলাইনে পরীক্ষা চাই! RBU-তে এসে মাস্ক না পরেই উপাচার্যের দরজায় লাথি পড়ুয়াদের

  • পড়ুয়ারা জানিয়েছেন, আগামী ১৮ মে বিশ্ববিদ্যালয়ের তরফে অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কিন্তু এত কম সময়ে অফলাইনে পরীক্ষায় বসা সম্ভব নয়।

‌অফলাইনে নয়, অনলাইনেই পরীক্ষা নিতে হবে। এই দাবিতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে তাণ্ডব চালাল পড়ুয়ারা। সকাল থেকেই উপাচার্যকে ঘেরাও করে রাখা হয়। উপাচার্যের ঘরের দরজায় লাথি মারা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে আসে পুলিশ।

সম্প্রতি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর স্তরের সব পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেয়। অন্যান্য বিশ্ববিদ্যালয় অনলাইনের পথে হাঁটলেও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় উল্টো পথেই হেঁটেছে। এরই প্রতিবাদে বেশ কিছুদিন ধরেই প্রতিবাদ করে আসছিল পড়ুয়ারা। কিছুদিন আগে দূরশিক্ষার সঙ্গে যুক্ত পড়ুয়ারা সল্টলেকে বিশ্ববিদ্যালয় চত্বরে অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখায়। তাঁদের বক্তব্য ছিল, অফলাইনে পরীক্ষা তাঁরা দেবেন না। অনলাইনে পরীক্ষা নিতে হবে। এদিন বিশ্ববিদ্যালয় চত্বরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। উপাচার্যের ঘরের সামনে তাণ্ডবলীলা চালায় বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। উপাচার্যের ঘরের দরজায় লাথি মেরে তা ভেঙে ফেলার চেষ্টা করা হয়।

এর আগে এদিন সকালে মাস্ক না পড়েই উপাচার্যের ঘরের সামনে অবস্থান বিক্ষোভে বসেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। পড়ুয়ারা জানিয়েছেন, আগামী ১৮ মে বিশ্ববিদ্যালয়ের তরফে অফলাইনে পরীক্ষা নেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কিন্তু এত কম সময়ে অফলাইনে পরীক্ষায় বসা সম্ভব নয়। এরই প্রতিবাদে অবস্থান বিক্ষোভে বসেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তবে এই বিষয়ে অবশ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। উল্লেখ্য, শুধু রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়েই নয়, আলিয়া বিশ্ববিদ্যালয়েও অনলাইনে পরীক্ষার দাবিতে পার্ক সার্কাস ক্যাম্পাসে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। অনলাইনে পরীক্ষা না হলে পরীক্ষা বয়কটের হুশিয়ারি দেয় পড়ুয়ারা।

বন্ধ করুন