বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাত তুলে নিল নবান্ন, রাজ্যে নিজেদের খরচে ৭টি রেল ওভার ব্রিজ বানাবে মোদী সরকার

হাত তুলে নিল নবান্ন, রাজ্যে নিজেদের খরচে ৭টি রেল ওভার ব্রিজ বানাবে মোদী সরকার

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোাপাধ্যায়।

রেল ওভারব্রিজ বানানো হয় কেন্দ্র - রাজ্য যৌথ উদ্যোগে। কিন্তু রাজ্যের ভাঁড়ার শূন্য হওয়ায় গোটা প্রকল্পের খরচ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।  

কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ তুলে রাজ্যের ভাঁড়ার খালি বলে বহুদিন আগেই ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই কারণ দেখিয়ে কেন্দ্রের পাঠানো উন্নয়ন প্রকল্প ফেরত পাঠিয়ে দিল নবান্ন। ট্রেন চলাচল অবাধ করতে রাজ্যে ৭টি জায়গায় রেল লাইনের ওপর উড়ালপুল তৈরির প্রস্তাব দিয়েছিল রেল মন্ত্রক। কিন্তু রাজ্যের তরফে জানানো হয়েছে, রাজ্যের কোষাগারে টাকা না থাকায় আপাতত সেই প্রকল্পে অংশগ্রহণ করতে পারবে না তারা। এই পরিস্থিতিতে গোটা প্রকল্প নিজেদের খরচে করার সিদ্ধান্ত নিয়েছে রেল।

সারা দেশ জুড়ে ট্রেনের গতিবৃদ্ধির ওপর জোর দিয়েছে নরেন্দ্র মোদীর সরকার। ইতিমধ্যে রাজ্যে চালু হয়েছে ৩টি দ্রুতগামী বন্দে ভারত এক্সপ্রেস। চার নম্বর বন্দে ভারত চলবে চলবে করছে। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দ্রুতগামী ট্রেন চালানোয় অন্যতম বাধা হল লেভেল ক্রসিং। নির্দিষ্ট সময়ের মধ্যে লেভেল ক্রসিংয়ের গেট বন্ধ না করলে ট্রেন দাঁড়িয়ে যায়। আবার নির্দিষ্ট সময় গেট ফেললে রাস্তার যানবাহনকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। সেজন্য রাজ্যে ৭টি জায়গায় লেভেল ক্রসিংয়ের ওপর রেল ওভার ব্রিজ বানাতে চায় কেন্দ্রীয় সরকার।

নিয়ম অনুসারে এই ধরণের প্রকল্প রেল ও রাজ্য সরকার যৌথ উদ্যোগে বাস্তবায়িত করে। রেলের ওপরের অংশে ব্রিজ তৈরির টাকা দেয় কেন্দ্র। আর দুপাশের অ্যাপ্রোচ রোড তৈরি করে রাজ্য সরকার। ফলে রাজ্য রাজি না হলে প্রকল্প বাস্তবায়ন অসম্ভব।

রেলের প্রস্তাবে নবান্নের তরফে চিঠি দিয়ে জানানো হয়েছে, এই প্রকল্প বাস্তবায়নের জন্য টাকা রাজ্যের হাতে নেই। ফলে প্রকল্পে অংশগ্রহণ করতে পারবে না পশ্চিমবঙ্গ সরকার। এর পর রেলের তরফে জানানো হয়েছে ৭টি রেল ওভারব্রিজ তৈরির পুরো টাকা দেবে কেন্দ্রীয় সরকার। রাজ্য সরকার যেন শুধুমাত্র রক্ষণাবেক্ষণের কাজ করে।

এব্যাপারে তৃণমূলের তরফে জানানো হয়েছে, ‘কেন্দ্র প্রতিহিংসার রাজনীতি করতে রাজ্যের বকেয়া মেটাচ্ছে না। তাই ইচ্ছা থাকলেও রাজ্য সরকার প্রকল্পে অংশগ্রহণ করতে পারছে না।’ পালটা বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘মেলা - খেলা - উৎসবই এই সরকারের কাছে অগ্রাধিকার। ফলে মানুষের সুবিধা হয় এমন প্রকল্পে খরচ করার মতো টাকা মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছে।’

 

 

বাংলার মুখ খবর

Latest News

জোড়া ঘূর্ণাবর্তে বৃষ্টি চলবে বাংলা! ৫০ কিমিতে ঝড় উঠবে একাধিক জেলায়, কোথায়? আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.