বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যের পেশ করা নকশায় অনুমোদন রেলের, দ্রুত কাজ শুরু টালা সেতুর
টালা সেতু
টালা সেতু

রাজ্যের পেশ করা নকশায় অনুমোদন রেলের, দ্রুত কাজ শুরু টালা সেতুর

  • উত্তর কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ এই সেতু ভেঙে ফের নতুন করে তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য। সেতুর হাল বেহালের কারণেই এই সিদ্ধান্ত।

শুক্রবার টালা সেতুর প্রাথমিক নকশার অনুমোদন দিল রেল। বড়দিনে কার্যত বড় খবর। রাজ্য যে প্রকৃত অর্থেই কাজ করেছে এই অনুমোদন তাতে সিলমোহর দিল। উত্তর কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ এই সেতু ভেঙে ফের নতুন করে তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য। সেতুর হাল বেহালের কারণেই এই সিদ্ধান্ত। পূর্ত দফতরের তত্ত্বাবধানে সেতু নির্মাণ হলেও, মাঝেরহাটের মতোই রেলের অনুমতি প্রয়োজন।

শুক্রবার পূর্ব রেল সূত্রে খবর, পূর্ত দফতরে পাঠানো নকশা অনুমোদন করা হয়েছে। বিষয়টি লিখিতভাবেও রাজ্য সরকারকে জানানো হয়েছে। টালা সেতুর উপর দিয়ে প্রথমে ভারী যান চলাচল বন্ধ করা হয়। পরে সব গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করায় দুর্ভোগ বাড়ে শহরবাসীর। তবে দ্রুত সেতু নির্মাণ হলে সেই সমস্যাও কেটে যাবে।

এই সেতুটি ৬টি স্তম্ভের উপরে তৈরি হবে। সেতু নির্মাণের বিস্তারিত নকশা নিয়ে গত ১৪ ডিসেম্বর রাজ্য এবং রেল কর্তাদের মধ্যে বৈঠকও হয়। নকশার অনুমোদনের পর সেতু নির্মাণের কাজ দ্রুত শেষ করতে চাইছে পূর্ত দফতর। লকডাউন এবং করোনার কারণে টালা সেতু ভাঙার কাজের গতি কমে গিয়েছিল। নকশার অনুমোদন পাওয়ার পর, প্রকল্পটি গতি পাবে বলে মনে করা হচ্ছে। ভারবহনের ক্ষমতা বাড়ানো হবে টালা সেতুর। লম্বায় এবং চওড়াতেও কিছুটা বড় হবে এই সেতু।

বন্ধ করুন