বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পশ্চিমবঙ্গে ১০০ শতাংশ লোকাল ট্রেন চালু করতে চায় রেল, অপেক্ষা রাজ্যের অনুমতির
বিধাননগর রোড স্টেশনে যাত্রীদের ভিড়। ছবি সৌজন্য : এএনআই
বিধাননগর রোড স্টেশনে যাত্রীদের ভিড়। ছবি সৌজন্য : এএনআই

পশ্চিমবঙ্গে ১০০ শতাংশ লোকাল ট্রেন চালু করতে চায় রেল, অপেক্ষা রাজ্যের অনুমতির

  • কলকাতায় এই মুহূর্তে মোট মেট্রো চলছে ২৬৪টি। কলকাতা, মুম্বই ও চেন্নাই মিলিয়ে মোট ৩৯৩৬টি লোকাল ট্রেন ও ১৩১টি প্যাসেঞ্জার ট্রেন চলছে।

রাজ্য সরকার অনুমতি দিলে আগের মতোই ১০০ শতাংশ লোকাল ট্রেন পরিষেবা শুরু করা যেতে পারে। শুক্রবার সাংবাদিক বৈঠক করে এ কথা জানালেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান তথা সিইও বিনোদ যাদব। তিনি বলেন, ‘‌আমরা শহর ও শহরতলিতে ১০০ শতাংশ পরিষেবা চালু করে দিতে চাই। কিন্তু সে বিষয়ে সংশ্লিষ্ট রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’‌

করোনা পরিস্থিতিতে মার্চ মাস থেকে লোকাল ট্রেন চলা বন্ধ হয় পশ্চিমবঙ্গ–সহ সারা দেশে। সাত মাসেরও বেশি সময় পর গত মাসে ১১ নভেম্বর থেকে ধাপে ধাপে চালু হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। চলছে নন সাবার্বান, প্যাসেঞ্জার ট্রেনও। কিন্তু তার পরও এখনও সেভাবে গতি পায়নি ট্রেনের চাকা। এদিন রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, বর্তমানে কলকাতায় ৬০ শতাংশ লোকাল ট্রেন চলছে। রাজ্য সরকার সবুজ সঙ্কেত দিলে বর্তমান কোভিড পরিস্থিতি অনুযায়ী ধীরে ধীরে ট্রেনের সংখ্যা বাড়িয়ে ১০০ শতাংশ করা হবে।

এদিন রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, সারা দেশে শুক্রবার পর্যন্ত ১০৮৯টি বিশেষ ট্রেন চালানো হয়েছে। করোনা পরিস্থিতির আগে এই সংখ্যা ছিল ১৭৬৮। এদিকে, কলকাতায় এই মুহূর্তে মোট মেট্রো চলছে ২৬৪টি। কলকাতা, মুম্বই ও চেন্নাই মিলিয়ে মোট ৩৯৩৬টি লোকাল ট্রেন ও ১৩১টি প্যাসেঞ্জার ট্রেন চলছে।

এদিন সাংবাদিক বৈঠকে ওয়েটিং লিস্টের ব্যাপারে রেল কর্তৃপক্ষের নতুন ব্যবস্থার কথাও জানিয়েছেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, ‘‌যাত্রীদের যাতে আসনের জন্য অপেক্ষা করতে না হয় তার জন্য নতুন ব্যবস্থা চালু হয়েছে। কোথায় কী মাত্রায় টিকিটের অপেক্ষায় (‌ওয়েটিং লিস্ট)‌ থাকছেন যাত্রীরা তার ওপর কৃত্রিম প্রযুক্তির সাহায্যে নজরদারি চালাচ্ছে রেল।’‌

বন্ধ করুন