বাড়ি > বাংলার মুখ > কলকাতা > হয়ে গেল চূড়ান্ত পর্যবেক্ষণ, ইস্ট - ওয়েস্ট মেট্রোর পাতাল প্রবেশ সময়ের অপেক্ষা
ইস্ট - ওয়েস্ট মেট্রোর নবনির্মিত ফুলবাগান স্টেশন।
ইস্ট - ওয়েস্ট মেট্রোর নবনির্মিত ফুলবাগান স্টেশন।

হয়ে গেল চূড়ান্ত পর্যবেক্ষণ, ইস্ট - ওয়েস্ট মেট্রোর পাতাল প্রবেশ সময়ের অপেক্ষা

  • লকডাউনের জেরে বর্তমানে কলকাতা-সহ গোটা দেশে মেট্রো পরিষেবা বন্ধ। তবে তার মধ্যেই প্রস্তুতি সেরে রাখতে চায় রেল। যাতে মেট্রো চলাচল শুরু হলেই ফুলবাগান পর্যন্ত ট্রেন চালাতে পারে তারা।

পুজোর আগেই ফুলবাগান পর্যন্ত ইস্ট – ওয়েস্ট মেট্রো চলবে বলে জানিয়ে গিয়েছিলেন মন্ত্রীমশাই। তাঁর প্রতিশ্রুতি পালনে জানপ্রাণ এক করে দিচ্ছেন মেট্রো রেলের কর্মী ও আধিকারিকরা। শুক্রবার স্টেশেনের চূড়ান্ত পর্যবেক্ষণ করলেন রেলের সেফটি কমিশনার। তার পরই ঠিক হবে পরিষেবা চালুর দিনক্ষণ। আর তা হলে, ২৬ বছর পর মাটির নীচে প্রবেশ করবে কলকাতার মেট্রোপথ।

বিধাননগর সেক্টর ফাইভের দিক থেকে ফুলবাগানই ইস্ট – ওয়েস্ট মেট্রোর ভূগর্ভস্থ স্টেশন। এর পর গোটা পথটাই ট্রেন চলবে সুড়ঙ্গের মধ্যে দিয়ে। গত ১৩ ফেব্রুয়ারি ইস্ট – ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের সময় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছিলেন, পুজোর আগে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচল শুরু হবে। তাতে সুবিধা হবে কলকাতাবাসীর। 

লকডাউনের জেরে বর্তমানে কলকাতা-সহ গোটা দেশে মেট্রো পরিষেবা বন্ধ। তবে তার মধ্যেই প্রস্তুতি সেরে রাখতে চায় রেল। যাতে মেট্রো চলাচল শুরু হলেই ফুলবাগান পর্যন্ত ট্রেন চালাতে পারে তারা। 

কিন্তু ফুলবাগান পর্যন্ত ট্রেন চালাতে এত তৎপরতা কেন রেলের? বিশেষজ্ঞরা বলছেন, সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত মেট্রো পথে যাত্রী তেমন হচ্ছে না। মূলত জয় রাইড হিসাবে নতুন মেট্রো চড়ছেন মানুষজন। ফলে ব্যাপক লোকসানের বোঝা বইতে হচ্ছে রেলকে। ফুলবাগান পর্যন্ত মেট্রো চললে অন্তত কিছু যাত্রী হবে। তাতে কিছুটা হলেও কমবে লোকসান। 

জানা গিয়েছে, সেক্টর ফাইভ থেকে ফুলবাগানের ভাড়া হতে চলেছে ২০ টাকা। রেলওয়ে সেফটি কমিশনারের সফরকে কেন্দ্র করে এদিন সাজানো হয় ফুলবাগান স্টেশনকে। গোটা স্টেশন, টিকিট কাউন্টার-সহ যাবতীয় প্রযুক্তি ও পরিকাঠামো খুঁটিয়ে দেখেন তিনি। এবার অনুমতি পেলেই ফুলবাগান পর্যন্ত পৌঁছে যাবে মেট্রো-পথ। 

 

বন্ধ করুন