বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Special camp court: বিনা টিকিটে ট্রেন যাত্রা রুখতে ‘ক্যাম্প কোর্ট’, হাওড়া স্টেশনেই বসল বিশেষ আদালত

Special camp court: বিনা টিকিটে ট্রেন যাত্রা রুখতে ‘ক্যাম্প কোর্ট’, হাওড়া স্টেশনেই বসল বিশেষ আদালত

বিনা টিকিটে ট্রেন যাত্রা রুখতে উদ্যোগ, হাওড়া স্টেশনেই বসল বিশেষ ক্যাম্প কোর্ট

বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করা যাত্রীদের ধরে তাদের স্টেশনের এই কোর্টের ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হয়। রেল সূত্রের খবর, সবমিলিয়ে এদিন হাওড়া স্টেশনের ক্যাম্প কোর্টে বিচারকের সামনে ৬১৬ জন বিনা টিকিটের যাত্রীকে হাজির করানো হয়।

অন্যান্য গণপরিবহণের তুলনায় ট্রেন ভাড়া কয়েকগুণ কম। তাসত্ত্বেও বহু যাত্রী দিনের পর দিন বিনা টিকিটেই ট্রেনে ভ্রমণ করছেন। প্রতিনিয়ত রেলের তরফে টিকিট কেটে ট্রেনে যাত্রার জন্য যাত্রীদের সতর্ক করা হলেও অনেকেই তা করছেন না। তার ফলে সারা বছর ধরে টিকিট চেকিং অভিযান চালাচ্ছে পূর্ব রেল। সম্প্রতি সেই অভিযান আরও জোরদার করেছে রেল। যে কোনও সময়ে যে কোনও স্টেশনে পৌঁছে যাচ্ছেন টিকিট পরীক্ষকরা। তারপরও বৈধ টিকিট ছাড়া অনেকেই ট্রেন যাত্রা করছেন। এই অবস্থায় যাত্রীদের এমন মনোভাব কমাতে বিশেষ উদ্যোগ নিল রেল। হাওড়া স্টেশনই বসল বিশেষ আদালত। যার নাম হল রেলওয়ে ক্যাম্প কোর্ট। 

আরও পড়ুন: বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ, মে’তে ধরা পড়ল ১.৮ লাখ যাত্রী, আদায় ৭ কোটির জরিমানা!

পূর্ব রেল সূত্রের খবর, বৃহস্পতিবার হাওড়া স্টেশনে ব্যাপকভাবে অভিযান চালান টিকিট পরীক্ষকরা। তাতে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করা যাত্রীদের ধরে তাদের স্টেশনের এই কোর্টের ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হয়। সেক্ষেত্রে বিচারক টিকিট না কাটার জন্য অপরাধের গুরুত্ব অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নেন। রেল সূত্রের খবর, সবমিলিয়ে এদিন হাওড়া স্টেশনের ক্যাম্প কোর্টে বিচারকের সামনে ৬১৬ জন বিনা টিকিটের যাত্রীকে হাজির করানো হয়। তাদের জরিমানা করার পাশাপাশি অপরাধের গুরুত্ব বুঝে উপযুক্ত শাস্তির নির্দেশ দেন বিচারক। সবমিলিয়ে এই সমস্ত যাত্রীদের কাছ থেকে ২ লক্ষ ৯ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়। 

পূর্ব রেলের আশা, এই ধরনের ক্যাম্প কোর্টের মাধ্যমে যাত্রীদের মধ্যে সচেতনতা বাড়বে। এরফলে বিনা টিকিটে যাত্রা করার প্রবণতা কমবে। সকলেই টিকিট কেটে ও লাগেজ বুক করে যাত্রা করবেন। মূলত ট্রেন ভ্রমণে টিকিট কাটা এবং লাগেজ বুকিং কতটা গুরুত্বপূর্ণ তা বোঝাতেই এই ক্যাম্প কোর্টের ব্যবস্থা করা হয়। রেলের আশা, এরফলে যাত্রীদের মধ্যে দায়িত্ববোধ আরও বাড়বে। 

প্রসঙ্গত, বিনা টিকিটে যাত্রা রুখতে সারা বছর ধরেই অভিযান চালিয়ে থাকে রেল। তবে শুধুমাত্র মে মাসেই রেলের শিয়ালদহ সহ চারটি ডিভিশনে প্রায় ১ লক্ষ ৮০ হাজার ৯০০ জন বিনা টিকিটে ভ্রমণকারী যাত্রী ধরা পড়েছেন। আর এই সমস্ত যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ রেলের আয় হয়েছে ৭ কোটি ৫৭ লক্ষ ৩০ হাজার টাকা। 

বাংলার মুখ খবর

Latest News

কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC 'গুলি করতে হল কেন?' অগ্নিগর্ভ বাংলাদেশ, হাসিনার সরকারকে প্রশ্ন চঞ্চল-ফারুকিদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.