বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বর্ষার মাঝামাঝি, এখনও চড়া দামে বিক্রি হচ্ছে সাধের ইলিশ, দাম কবে কমবে?
ইলিশের দাম এখনও যথেষ্ট চড়া (ফাইল ছবি)
ইলিশের দাম এখনও যথেষ্ট চড়া (ফাইল ছবি)

বর্ষার মাঝামাঝি, এখনও চড়া দামে বিক্রি হচ্ছে সাধের ইলিশ, দাম কবে কমবে?

  • গত শনিবার রাত থেকে কিছু ইলিশ ঢুকতে শুরু করেছে। প্রায় ৬ হাজার ইলিশ নিয়ে নামখানা ঘাটেও ১০-১২টি ট্রলার ঢুকেছে। কলকাতা সহ জেলার বাজারগুলিতে সোমবার ভোরে ইলিশ এসেছে।

এই তো বছরের কয়েকটি দিন। এই সময়ই ইলিশের মুখ দেখেন আমজনতা। ইলিশের যোগান আষাঢ, শ্রাবণ মাসে একটু কম থাকে বলে অনেকেই ইলিশ খাওয়ার জন্য় এই দিনগুলির জন্য অপেক্ষা করেন। কিন্তু সেই আশাতেও এবার জল পড়ে গিয়েছে। মূলত ইলিশের যোগান কম থাকায় বাজারে ইলিশের দাম কিছুতেই কমছে না। অনেককেই ইলিশ কেনার জন্য বাজারে গিয়েও দাম শুনে ফিরে আসতে হচ্ছে। এবারের মরসুমে ইলিশের দাম আদৌ মধ্যবিত্তের সাধ্যের মধ্যে যাবে কি না তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

প্রশ্ন উঠছে তবে কী এবার মধ্য়বিত্তের কপালে ইলিশ খাওয়া নেই? একাধিক বাজারে দেখা যাচ্ছে ৪০০ থেকে ৫০০গ্রাম ওজনের ইলিশের দাম প্রায় হাজার টাকা করে কেজি। অন্যদিকে দেড় কেজি ওজনের ইলিশের দর প্রায় ২ হাজার টাকা করে কেজি। তবে  দাম কমা নিয়ে এখনই নিশ্চিতভাবে আশার কথা শোনাতে পারেননি ব্যবসায়ীরা। তবে মৎস্য়জীবীদের একাংশের মতে মাছ ধরে কিছু ট্রলার কয়েকদিন আগেই এসেছে। গত শনিবার রাত থেকে কিছু ইলিশ ঢুকতে শুরু করেছে। প্রায় ৬ হাজার ইলিশ নিয়ে নামখানা ঘাটেও ১০-১২টি ট্রলার ঢুকেছে। কলকাতা সহ জেলার বাজারগুলিতে সোমবার ভোরে ইলিশ এসেছে। কিন্তু মাছ ধরা পড়লেও বাজারে চাহিদার তুলনায় যোগান যথেষ্ট কম। এর জেরেই দাম কমছে না। তবে সামনেই পূর্ণিমার কোটাল। সেক্ষেত্রে তখন ইলিশ ধরা পড়তে পারে। সেই আশাতেও দিন গুনছেন অনেকে। 

 

বন্ধ করুন