বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজভবন এবার 'জনরাজভবন', জনতার জন্য খুলছে দরজা, রাষ্ট্রপতি চাবি দিলেন মমতাকে

রাজভবন এবার 'জনরাজভবন', জনতার জন্য খুলছে দরজা, রাষ্ট্রপতি চাবি দিলেন মমতাকে

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটার রাষ্ট্রপতি

আমরা সবাই রাজা আমাদেরই রাজার রাজত্বে, কবিগুরুর এই গানের লাইন যেন বাস্তবে রূপ পাচ্ছে এই রাজভবনের নয়া আঙ্গিকের মাধ্যমে। সাধারণ মানুষ অনেকটাই দূরত্ব বজায় রাখেন রাজভবনের সঙ্গে। এখানে প্রবেশাধিকার মেলে না সাধারণ মানুষের। তবে সেই বেড়া ভেঙে যাচ্ছে এবার।

এবার বাংলা সফরে এসে বাংলার সোনালী অতীতকে বার বার তুলে ধরেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তবে তার সঙ্গেই রাষ্ট্রপতির সফরে একেবারে ঐতিহাসিক সিদ্ধান্ত । সাধারণ মানুষের জন্য এবার খুলে দেওয়া হবে রাজভবনের গেট। এতদিন সাধারণ মানুষ দূর থেকে দেখতেন এই ভবন। ধারে কাছে যাওয়ার অনুমতি মিলত না। একেবারে হাতে গোনা কিছু মানুষের অনুমতি মেলে এই রাজভবনে যাওয়ার। তবে এবার তাতে ইতি পড়তে চলেছে। রাষ্ট্রপতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে রাজভবনের প্রতীকী চাবি তুলে দিয়েছেন।

এর আগে সেকেন্দ্রাবাদে রাষ্ট্রপতি নিলয় খুলে দেওয়া হয়েছিল সাধারণ মানুষের জন্য। রাষ্ট্রপতির উদ্যোগেই খুলে দেওয়া হয়েছিল সেখানকার দরজা। সেই প্রসঙ্গ খোদ রাজ্যপাল সিভি আনন্দ বোস তাঁর টুইটের মাধ্যমে জানিয়েছেন। সেকেন্দ্রাবাদের সেই ঘটনাতে অনুপ্রাণিত হয়েই এবার রাজভবনের দরজাও খুলে দেওয়া হল সাধারণ মানুষের জন্য।

 

বাংলার রাজ্যপাল টুইট করে লিখেছেন, কলকাতা রাজভবনকে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হচ্ছে। রাজ্যপালের কাছ থেকে প্রতীকী চাবি নিয়ে তা মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন রাষ্ট্রপতি। সেকেন্দ্রেবাদে রাষ্ট্রপতি নিলয়মকে পাবলিকের জন্য খুলে দেওয়া হয়েছিল। সেখান থেকেই এই জনরাজভবনের ধারণা পাওয়া গিয়েছে।

রাজভবন এবার সাধারণের জন্য। সাধারণ মানুষও যেতে পারবেন রাজভবনে। মঙ্গলবার এনিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে রাজভবন। এবার থেকে রাজভবনের ভেতরটাও ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ। তার নাম দেওয়া হয়েছে হেরিটেজ ওয়াক। আর রাজভবন এবার থেকে জনরাজভবন। বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে রাজভবনের তরফে।

অর্থাৎ আমরা সবাই রাজা আমাদেরই রাজার রাজত্বে, কবিগুরুর এই গানের লাইন যেন বাস্তবে রূপ পাচ্ছে এই রাজভবনের নয়া আঙ্গিকের মাধ্যমে। সাধারণ মানুষ অনেকটাই দূরত্ব বজায় রাখেন রাজভবনের সঙ্গে। এখানে প্রবেশাধিকার মেলে না সাধারণ মানুষের। তবে সেই বেড়া ভেঙে যাচ্ছে এবার।

সূত্রের খবর, দুদিনের সফরে বাংলায় এসেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সন্ধ্য়ায় রাজভবনে নৈশভোজের আয়োজন করা হয়েছিল। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সেখানেই রাজভবনের চাবি তুলে দেওয়া হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে। তবে এটি প্রতীকী চাবি। খোদ রাজ্যপাল এই চাবি দিয়েছিলেন। অত্যন্ত তাৎপর্যপূর্ণ উদ্যোগ বলেই মনে করছেন অনেকেই।

 

বাংলার মুখ খবর

Latest News

পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ‘চিচিং ফাঁক-খেলা শেষ’, প্রচারের শেষ বেলায় নয়া ইঙ্গিত অভিষেকের আইসিসি টি২০ বিশ্বকাপে গত ৮বার ভারতের পারফরমেন্স কেমন? গত তিন টি২০ বিশ্বকাপে ভারতের সেরা ব্যাটার কে? ৩ বছর আগেই গোপনে রুক্মিণীকে বিয়ে, রয়েছে সন্তানও! দেবের ব্যক্তিগত জীবন নিয়ে হইচই UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব? 'সেপ্টাম'-এ সুন্দরী সোহিনী

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.