বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌বগটুই কাণ্ডের প্রতিবাদে কলকাতায় বিদ্বজ্জনদের মিছিল, পথে বাম ছাত্র, যুবরাও
কলকাতার রাস্তায় বুদ্ধিজীবীদের মিছিল

‌বগটুই কাণ্ডের প্রতিবাদে কলকাতায় বিদ্বজ্জনদের মিছিল, পথে বাম ছাত্র, যুবরাও

সোমবার রাতে রামপুরহাটের বগটুইয়ে স্থানীয় পঞ্চায়েত উপপ্রধান ভাদু শেখকে খুন করার পর উত্তপ্ত হয়ে ওঠে গোটা এলাকা।

রামপুরহাটের বগটুই গ্রামে অগ্নিকাণ্ডের প্রতিবাদে কলকাতায় নামলেন বিদ্বজ্জনরা। মিছিলে পা মেলালেন বামপন্থী ছাত্র, যুবরা। তাঁদের দাবি, প্রকৃত অভিযুক্তদের খুঁজে শাস্তি দিতে হবে।

শুক্রবার মৌলালি থেকে জোড়াসাঁকো পর্যন্ত মিছিল করেন বিদ্বজ্জনরা। মিছিলে হাঁটেন পবিত্র সরকার, কমলেশ্বর মুখোপাধ্যায়, অনীক দত্তরা। বড় ব্যানার হাতে বিদ্বজ্জনদের এই মিছিল বের হয়। সেই ব্যানারে লেখা ছিল, ‘‌এই উল্লাসমঞ্চ আমার দেশ নয়।’‌ এদিন বিদ্বজ্জনদের সঙ্গে পথে হাঁটেন বাম ছাত্র নেতা সৃজন ভট্টাচার্য ও দীপ্সিতা ধররা। সকলের একটাই দাবি, প্রকৃত অভিযুক্তদের শাস্তি দিতে হবে। রামপুরহাটের ঘটনা যে বিদ্বজ্জনদের নাড়িয়ে দিয়েছে, এদিনের মিছিল থেকেই তা স্পষ্ট। এর আগে যখন রাজ্যে নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে, তখন এই রাজ্যের বুদ্ধিজীবী সমাজকে গর্জে উঠতে দেখা গিয়েছে। তবে অনেকদিন পর কলকাতার রাজপথে বুদ্ধিজীবীদের মিছিল সংগঠিত হল।

উল্লেখ্য, সোমবার রাতে রামপুরহাটের বগটুইয়ে স্থানীয় পঞ্চায়েত উপপ্রধান ভাদু শেখকে খুন করার পর উত্তপ্ত হয়ে ওঠে গোটা এলাকা। একের পর এক বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় ৮ জনের। এই ঘটনায় ইতিমধ্যে তৃণমূলের ব্লক সভাপতি আনারুল হোসেনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও আরও বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তবে এরইমধ্যে আদালত অবশ্য সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে।

বন্ধ করুন